২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আব্বাসের সাথে সরকার গঠনে সম্মত ইসরাইলের ইয়ামিনা দলের প্রধান

মানসুর আব্বাস ও নাফতালি বেনেট - ছবি : সংগৃহীত

ইসরাইলে চলমান রাজনৈতিক সঙ্কটের পরিপ্রেক্ষিতে দেশটিতে জোট সরকার গঠনে সম্মত হয়েছেন ইয়ামিনা দলের প্রধান নাফতালি বেনেট ও ইসরাইলি আরব দল ইউনাইটেড আরব লিস্টের নেতা মানসুর আব্বাস। বুধবার দুই নেতার মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হওয়ার পর তারা জোট সরকার গঠনে একমত হন বলে ইসরাইলি সংবাদমাধ্যমে জানানো হয়।

এর আগে এই বছর ২৩ মার্চ ধারাবাহিক রাজনৈতিক অচলাবস্থার জেরে ইসরাইলে দুই বছরের মধ্যে চতুর্থ দফায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে ওই নির্বাচনেও কোনো রাজনৈতিক দল বা জোট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি।

নির্বাচনী প্রচারণাকালে দীর্ঘ সময়ের ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাবেক সহযোগী নাফতালি বেনেট ইউনাইটেড আরব লিস্টের প্রধান মানসুর আব্বাসের সাথে জোট সরকার গঠনে অস্বীকৃতি জানান। কিন্তু বুধবার বৈঠকের পর বেনেটের এক সহযোগী জানিয়েছেন, আব্বাসের সাথে কোনো জোট সরকার গঠনের প্রচেষ্টায় ইয়ামিনা আর বাধা দেবে না।

আব্বাসের আমন্ত্রণে দুই নেতার মধ্যে অনুষ্ঠিত এই বৈঠকে চলমান রাজনৈতিক পরিস্থিতি ও আরব সংখ্যালঘুদের নাগরিকতা সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।

বেনেট-আব্বাসের আলোচনার প্রতিক্রিয়ায় ইসরাইলি রিলিজিয়াস জায়নিস্ট পার্টি জানিয়েছে, 'সন্ত্রাস ও শিশু হত্যায় সমর্থন দেয়া এক দলের সহায়তায় বামপন্থী সরকার গঠনে উপাদান যোগানোর মাধ্যমে বেনেট এক বিপজ্জনক ও দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপ নিয়েছেন।'

সামনের দিনগুলোতে বেনেট ও আব্বাসের মধ্যে আরো বৈঠক অনুষ্ঠিত হওয়ার প্রত্যাশা করা হচ্ছে।

ইসরাইলি আরবদের ইসলামপন্থী সংগঠন ইসলামিক মুভমেন্টের রাজনৈতিক শাখা ইউনাইটেড আরব লিস্ট বা হিব্রুতে রাম নামে পরিচিত দলটি ১৯৯৬ সালে গঠিত হয়। ওই সময় থেকে নিয়মিতই দলটি ইসরাইলি নেসেটে আসন পেয়ে আসছে। ২০২০ সালে দলটি আরব রাজনৈতিক দলগুলোর সংযুক্ত জোট জয়েন্ট লিস্টের সাথে থাকলেও এই বছর নির্বাচনে জোট থেকে বেরিয়ে আলাদাভাবে নির্বাচন করে দলটি।

এদিকে সরকার গঠনের জন্য দায়িত্বপ্রাপ্ত হলেও এখনো কার্যকর কোনো উদ্যোগ নিতে পারেননি বেনিয়ামিন নেতানিয়াহু। গত ৬ এপ্রিল তাকে ইসরাইলে নতুন সরকার গঠনের জন্য ২৮ দিনের মেয়াদে মনোনয়ন দেন দেশটির প্রেসিডেন্ট রিওভেন রিভলিন।

এদিকে ইসরাইলের নিউ হোপ দলীয় এক নেসেট সদস্য দেশটির সংবাদমাধ্যম জেরুসালেম পোস্টকে জানায়, নেতানিয়াহুর সরকার গঠনের কোনো সম্ভাবনা নেই।

এরই মধ্যে নতুন করে আবার নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে মামলার শুনানি শুরু হয়েছে।

২০১৯ সালে গঠিত নেতানিয়াহুর বিরুদ্ধে করা দুর্নীতির এই মামলার অভিযোগে বলা হয়, সম্পদশালী বন্ধুদের কাছ থেকে উপহার ও মিডিয়া টাইকুনদের কাছে প্রশংসামূলক কভারেজের বিনিময়ে তিনি তাদের অনৈতিক সুবিধা দিয়েছেন।

নেতানিয়াহু তার বিরুদ্ধে আনা অভিযোগকে অস্বীকার কলে দাবি করছেন, এই মামলা একটি ‘অভ্যুত্থান চেষ্টা’ যার লক্ষ্য ‘দৃঢ় রক্ষণশীল প্রধানমন্ত্রীকে’ ক্ষমতাচ্যুত করা।

প্রেসিডেন্টেরর মনোনয়েনর ভিত্তিতে ২৮ দিনের মেয়াদে নেতানিয়াহুকে ইসরাইলের নতুন সরকার গঠন করতে হবে। প্রয়োজনে তিনি আরো দুই সপ্তাহ সময় নিতে পারবেন। এর মধ্যে সরকার গঠন করতে না পারলে নতুন কোনো প্রার্থীকে সরকার গঠনে মনোনয়ন দেবেন ইসরাইলি প্রেসিডেন্ট

সূত্র : জেরুসালেম পোস্ট


আরো সংবাদ



premium cement
রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন

সকল