১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভিয়েনায় ইরানের সাথে পরমাণু সমঝোতায় আলোচনা হচ্ছে মঙ্গলবার

ভিয়েনায় ইরানের সাথে পরমাণু সমঝোতায় বৈঠক - ছবি : প্রেস টিভি/এএফপি

ইউরোপীয় ইউনিয়নের তত্ত্বাবধানে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের সাথে নতুন করে পরমাণু সমঝোতায় আলোচনায় বসছে ২০১৫ সালে দেশটির সাথে পরমাণু চুক্তিকারী পক্ষগুলো। মঙ্গলবার নতুন করে এই আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সির (ইরনা) প্রতিবেদনে জানানো হয়।

ইরনার প্রতিবেদনে জানানো হয়, ভিয়েনায় ইরানের সাথে নতুন এই বৈঠকে ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, চীন ও জার্মানি অংশ নিচ্ছে। ইরানের পররাষ্ট্র উপমন্ত্রী আব্বাস আরাকচি বৈঠকে ইরানি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

এর আগে গত সপ্তাহের বৈঠকের পর আব্বাস আরাকচি জানান, বিদ্যমান বাধা সত্ত্বেও আলোচনায় অগ্রগতি হচ্ছে। তবে অন্য পক্ষগুলো 'অধিক দাবিদাওয়া, সময় নষ্ট ও অপ্রাসঙ্গিক দরকষাকষি' করতে চাইলে আলোচনা বন্ধ করে দেয়ার ঘোষণা দেন তিনি।

এর আগে গত ৬ এপ্রিল থেকে নিয়মিত ব্যবধানে ভিয়েনায় ইরানের সাথে স্বাক্ষরিত ওই চুক্তি পুনরায় চালুর বিষয়ে আলোচনা শুরু করে চুক্তির অংশীদার দেশগুলো।

২০১৫ সালে ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় ভিয়েনায় ইরানের সাথে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, রাশিয়া, চীন, ফ্রান্স ও জার্মানি পরমাণু চুক্তি স্বাক্ষর করে। জয়েন্ট কম্প্রেহেনসিভ প্ল্যান অব অ্যাকশন বা সংক্ষেপে জেসিপিওএ নামে পরিচিত এই চুক্তির অধীনে যুক্তরাষ্ট্র ইরানের ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। এর বিনিময়ে ইরান তার পরমাণু কর্মসূচি সীমিত করতে সম্মত হয়।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দেন। যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে ইরান চুক্তি থেকে নিজেকে সরিয়ে নিয়ে সীমিত পরমাণু কর্মসূচি জোরদার করে।

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চুক্তি পুনরুজ্জীবিত করার ইচ্ছা প্রকাশ করলেও তিনি জানিয়েছেন, ইরানকে আগে তার পরমাণু কর্মসূচি থেকে সরে আসতে হবে। অপরদিকে ইরান আগে দেশটির ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি করছে।

সূত্র : প্রেসটিভি


আরো সংবাদ



premium cement