১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কাতারের আমিরকে সফরের আমন্ত্রণ জানালেন সৌদি বাদশাহ

কাতারের আমিরের হাতে বাদশাহ সালমানের লিখিত আমন্ত্রণপত্র তুলে দিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী - ছবি : কাতার নিউজ এজেন্সি/টুইটার

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সউদ তার দেশে সফরের জন্য কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-সানিকে আমন্ত্রণ জানিয়েছেন। সোমবার আমিরের দফতর থেকে প্রকাশিত এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, কাতার সফরে আসা সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সল বিন ফারহান আল-সউদ কাতারের আমিরের হাতে সৌদি বাদশাহর লিখিত এই আমন্ত্রণপত্র তুলে দেন। তবে শেখ তামিম এই আমন্ত্রণে শিগগির সাড়া দিচ্ছেন কি না বা কখন তিনি সৌদি আরব সফরে যাবেন, তা নিয়ে বিস্তারিত কিছু এতে বলা হয়নি।

এর আগে সোমবার সৌদি পররাষ্ট্রমন্ত্রী দোহায় সফরে আসেন এবং কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুর রহমান আল-সানির সাথে বৈঠক করেন। বৈঠকে উভয়ে উপসাগরীয় দেশগুলোর মধ্যে ঐক্যের বিষয়ে আলোচনা করেন।

এই বছরের জানুয়ারিতে সৌদি আরব ও তার মিত্রদেশগুলো বিনা শর্তে কাতারের ওপর থেকে দীর্ঘ সাড়ে তিন বছরের অবরোধ তুলে নিতে সম্মত হয়। ৫ জানুয়ারি সৌদি আরবের আল-উলা শহরে উপসাগরীয় সহযোগিতা সংস্থা গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) সম্মেলনে কাতারের আমিরের উপস্থিতিতে এক চুক্তির মাধ্যমে এই অবরোধ তুলে নেয়া হয়।

সন্ত্রাসবাদে সহযোগিতা ও ইরানের সাথে ঘনিষ্ট মিত্রতার অভিযোগ এনে ২০১৭ সালের জুনে সৌদি আরব, মিশর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত জোট কাতারের উপর কূটনীতিক, বাণিজ্যিক ও ভ্রমণের অবরোধ আরোপ করেছিল। তবে কাতার বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছিল।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement