২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

সৌদি আরবে সবুজায়নে লাগানো হয়েছে ১ কোটি গাছ

সৌদিতে সবুজায়নে গাছ লাগানো হচ্ছে - ছবি : আরব নিউজ

সৌদি আরবে মরুকরণ রোধে ও সবুজায়নে দেশটির ১৬৫ স্থানে এক কোটি গাছ লাগানোর অভিযান সফলভাবে সম্পন্ন করা হয়েছে। গত বছরের অক্টোবরে সৌদি পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয় ও দেশটির জাতীয় সবুজায়ন কেন্দ্রের উদ্যোগে সৌদি আরবে এই সবুজায়ন অভিযান কর্মসূচি শুরু হয়।

'লেটস মেক ইট গ্রিন' (চলুন সবুজায়ন করি) শীর্ষক এই গাছ লাগানোর অভিযান দেশটির ১৩টি প্রদেশেই সম্পন্ন হয়েছে। ২৬ লাখ গাছ লাগিয়ে কর্মসূচিতে শীর্ষ স্থান করে নিয়েছে সৌদি আরবের আল-শারকিয়া প্রদেশ। অভিযানে মদীনায় ২১ লাখ গাছ, মক্কায় ১৩ লাখ, জাজান ও রিয়াদে ১০ লাখ, কাসিম প্রদেশে চার লাখ ৬২ হাজার আর আসির প্রদেশে দুই লাখ ৭০ হাজার গাছ লাগানো হয়েছে।

এছাড়া বাহা প্রদেশে তিন লাখ, উত্তর সীমান্ত প্রদেশে এক লাখ ৪২ হাজার, জোউফে এক লাখ ১৩ হাজার, হাইলে ৮৫ হাজার, তাবুকে ৭৫ হাজার আর নাজরানে ৫২ হাজার গাছ লাগানো হয়।

সৌদি আরবের জাতীয় সবুজায়ন কেন্দ্রর প্রধান নির্বাহী কর্মকর্তা খালেদ আল আবদুল কাদের বলেন, এই গাছ লাগানোর অভিযানে ওই সব এলাকায় গাছ লাগানো হয়েছে, যে সব এলাকায় পশুচারণ, গাছ কাটা, গাছ উপড়ানো ও শহরায়নের কারণে গাছপালা কম এবং পরিবেশগত বিপর্যয় হয়েছে।

তিনি আরো বলেন, এ গাছ লাগানোর অভিযানে সৌদি আরবের দেশীয় প্রজাতির গাছগুলোকে অগ্রাধিকার দেয়া হয়েছে। যাতে করে এ গাছগুলো সৌদি আবহাওয়ায় মানিয়ে নিতে পারে এবং কম সেচের প্রয়োজন হয়।

এসব গাছগুলোর সেচের জন্য ব্যবহৃত পানি বা সমুদ্রের পানিকে পরিশোধন করে ব্যবহার করা হবে বলে নিশ্চয়তা দিয়েছে মন্ত্রণালয়।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা তালায় আগুনে ক্ষতিগ্রস্ত ১৩টি পরিবারের মাঝে জামায়াতের সহায়তা প্রদান শেরপুরের মহাসড়ক যেন মরণ ফাঁদ বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট আবারো বৃষ্টির শঙ্কা দুবাইয়ে, চিন্তা বাড়াচ্ছে ইউরোপ সিদ্ধিরগঞ্জে চোর আখ্যা দিয়ে যুবককে পিটিয়ে হত্যা মানিকগঞ্জে অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রকৌশলী নিহত ডা. জাফরুল্লাহ্ চৌধুরী ছিলেন সমাজ বিপ্লবী পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে একটি সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে : মন্ত্রী মোস্তাফিজ চলে আসাটা যেভাবে দেখছেন চেন্নাইর কোচ ঢাকা ছাড়লেন কাতারের আমির

সকল