২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সিরিয়ার ক্ষেপণাস্ত্র ট্র্যাক করতে পারেনি ইসরাইলি প্রতিরক্ষা ব্যবস্থা

সিরিয়ার ক্ষেপণাস্ত্র ট্র্যাক করতে পারেনি ইসরাইলি প্রতিরক্ষা ব্যবস্থা - ছবি : সংগৃহীত

ইসরাইল শেষ পর্যন্ত তাদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার অকার্যকারিতার কথা স্বীকার করেছে। ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র আবিখাই আদরায়ি বৃহস্পতিবার বলেছেন, সিরিয়া থেকে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রটির বিষয়ে কোনো প্রতিক্রিয়া দেখাতে ব্যর্থ হয়েছে তাদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। ক্ষেপণাস্ত্রটিকে ট্র্যাক করতে পারেনি তাদের ব্যবস্থা।

তিনি নিজের টুইটার পেজে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বিষয়টি খতিয়ে দেখার পর এ সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে।

কিন্তু এর আগেই ইসরাইলি সেনাবাহিনী এক বিবৃতিতে দাবি করেছিল, তাদের ব্যবস্থা সিরিয়ার ক্ষেপণাস্ত্র ট্র্যাক করার পর সেটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। কিন্তু তা সিরিয়ার ক্ষেপণাস্ত্রে আঘাত করতে পেরেছি কি-না ওই বিষয়ে তারা নিশ্চিত নন।

এর কয়েক ঘণ্টা পরই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার ব্যর্থতার কথা স্বীকার করা হলো।

ইসরাইলি সামরিক নিশ্চিত করেছে, বৃহস্পতিবার ভোরের দিকে সিরিয়া থেকে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র দিমোনা পরমাণু স্থাপনার কাছে আঘাত হেনেছে। তারা আরো জানায়, সিরিয়ার দূরপাল্লার এসএ-৫ ক্ষেপণাস্ত্র ছিল এটা এবং রাশিয়ার এস-২০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে তা নিক্ষেপ করা হয়।

দিমোনা পরমাণু স্থাপনার কাছে সিরিয়ার ক্ষেপণাস্ত্র আঘাত হানার পরপরই ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার কার্যকারিতা নিয়ে নতুন করে প্রশ্ন ওঠে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা

সকল