২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

একসাথে সামরিক মহড়ায় যোগ দিচ্ছে ইসরাইল ও আমিরাত

-

গ্রিসে অনুষ্ঠিত এক সামরিক মহড়ায় যোগ দিচ্ছে ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাত। গত আগস্ট মাসে শান্তি চুক্তি সইয়ের মাধ্যমে ইসরাইলের সাথে সংযুক্ত আরব আমিরাত সম্পর্ক স্বাভাবিক করার পর এ মহড়ায় অংশ নিচ্ছে তারা। মঙ্গলবার ইসরাইলি সামরিক বাহিনী এ তথ্য জানিয়েছে।

ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, মহড়ায় যুদ্ধবিমানের ডগফাইট, ব্যাপকভিত্তিক বিমান হামলা ও ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র হামলার মুখে পালিয়ে যাওয়ার অনুশীলন চালায় দু’পক্ষের সেনারা।

এ মহড়া রোববার শুরু হয়েছে। তা শুক্রবার শেষ হওয়ার কথা। এর আগে ২০১৬ ও ২০১৭ সালের মহড়ায় ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাত পাশাপাশি থেকে বিমান মহড়া চালিয়েছে কিন্তু এবার দু’পক্ষের মধ্যে প্রকাশ্য সামরিক সহযোগিতার আওতায় এ মহড়া অনুষ্ঠিত হলো। এ মহড়ায় আরো অংশ নিয়েছে সাইপ্রাস, ফ্রান্স, আমেরিকা, স্পেন ও কানাডা। মহড়ার আয়োজন করা হয়েছে গ্রিসে।

ইসরাইলের পক্ষ থেকে এফ-১৫ ও এফ-১৬ জঙ্গিবিমান, বোয়িং ৭০৭ রিফুয়েলিং ট্যাংকার ও গাল্ফস্ট্রিম জি-৫০৫ নজরদারি বিমান এ মহড়ায় অংশ নিচ্ছে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল