১৩ মে ২০২১
`

সৌদি আরবকে প্যাট্রিয়ট ক্ষেপাণাস্ত্র দিচ্ছে গ্রিস

প্যাট্রিয়ট ক্ষেপাণাস্ত্র - ছবি : মিডল ইস্ট মনিটর

সৌদি আরবকে প্যাট্রিয়ট ক্ষেপাণাস্ত্র ব্যবস্থা দিতে যাচ্ছে গ্রিস। ইয়েমেনের হাউছিদের আক্রমণ থেকে রক্ষার জন্য দেশটি তাদের গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলোকে এ ক্ষেপাণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চাচ্ছে। মঙ্গলবার গ্রিক কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

গ্রিক কর্মকর্তারা বলেন, গুরুত্বপূর্ণ জ্বালানি অবকাঠামোতে ইয়েমেনের হাউছি বিদ্রোহীদের হামলা বেড়ে যাওয়ার কারণে, ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য এ প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এসব হামলা থেকে রক্ষায় সৌদি আরবকে সাহায্য করবে।

বিশ্বের সবচেয়ে বড় অপরিশোধিত জ্বালানি তেল রফতানিকারক দেশ সৌদি আরব ইয়েমেনে হাউছিদের বিরুদ্ধে এক সামরিক জোটের নেতৃত্ব দিচ্ছে। এ কারণে ইরানপন্থী এ বিদ্রোহী দলটি নিয়মিত সৌদি আরবে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা করছে, এ কারণে দেশটি যুক্তরাষ্ট্র নির্মিত প্যাট্রিয়ট ক্ষেপাণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থার ওপর অতিমাত্রায় নির্ভরশীল।

গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী নিকোস ডেনডিয়াস ওই দেশটির প্রতিরক্ষামন্ত্রী নিকোস প্যানাগিওটোপৌলাসকে সাথে নিয়ে রিয়াদ (সৌদি আরবের রাজধানী) সফরের সময় বলেন, ‘আমরা সৌদি আরবের সাথে প্যাট্রিয়ট ক্ষেপাণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা হস্তান্তর করার ব্যাপারে চুক্তি করেছি।’

পরে এক আলাদা বিবৃতিতে গ্রিক প্রতিরক্ষামন্ত্রী নিকোস প্যানাগিওটোপৌলাস বলেন, ‘দ্রুতই প্যাট্রিয়ট ক্ষেপাণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা সৌদি আরবে পাঠিয়ে দেয়া হবে। আর সৌদি আরবের মাটি থেকেই এ ক্ষেপাণাস্ত্র ব্যবস্থা নিয়ন্ত্রণ করা হবে। এর মাধ্যমে সৌদি আরব তাদের গুরুত্বপূর্ণ জ্বালানি অবকাঠামোগুলোকে সুরক্ষা দিতে পারবে।

এ ব্যাপারে সৌদি কর্তৃপক্ষের কোনো বক্তব্য দেয়নি। তারা এ তথ্যও প্রকাশ করেনি যে তাদের হাতে এ মুহূর্তে কতগুলো প্যাট্রিয়ট ক্ষেপাণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা আছে।

যুক্তরাষ্ট্র গত বছরের মে মাসে ঘোষণা করে যে তারা তাদের চারটি প্যাট্রিয়ট ক্ষেপাণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা সৌদি আরব থেকে নিয়ে গেছে। এ ঘোষণার পরই গ্রিক প্রতিরক্ষামন্ত্রীর এ বিবৃতি এলো।

সূত্র : মিডল ইস্ট মনিটর



আরো সংবাদ