২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আয়রন ডোম ফিলিস্তিনিদের রকেট প্রতিহত করতে সক্ষম নয় : ইসরাইলি সাবেক কর্নেল

আয়রন ডোম ফিলিস্তিনিদের রকেট প্রতিহত করতে সক্ষম নয় : ইসরাইলি সাবেক কর্নেল -

ইসরাইলের সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত কর্নেল ইয়োসি ল্যাঙ্গোটস্কি বলেছেন, ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলনগুলোর ক্ষেপণাস্ত্র প্রতিহত করার বিষয়ে কথিত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোমের ওপর ভরসা করা যায় না এবং ফিলিস্তিনি ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে পারবে না।

ল্যাঙ্গোটস্কি ইসরাইলের হিব্রু ভাষার দৈনিক পত্রিকা মারিভকে রোববার দেয়া এক সাক্ষাৎকারে একথা বলেন।

তিনি বলেন, অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর আগে যেসব যুদ্ধ হয়েছে তাতে প্রমাণিত হয়েছে যে, আয়রন ডোম মোটেই নির্ভরযোগ্য কোনো ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নয়। সেসব যুদ্ধে আয়রন ডোম ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ফিলিস্তিনিদের রকেট মোকাবেলা করতে ব্যর্থ হয়েছে।

কর্নেল ল্যাঙ্গোটস্কি বলেন, ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস এবং লেবাননের হিজবুল্লাহ যদি ভবিষ্যতে কোনো যুদ্ধ শুরু করে তখন তাদের ক্ষেপণাস্ত্রের সামান্য একটা অংশ প্রতিহত করতে সক্ষম হবে আয়রন ডোম। এই প্রেক্ষাপটে ভবিষ্যতের কোনো যুদ্ধে শুধুমাত্র একটি ক্ষেপণাস্ত্র ব্যবস্থার ওপর নির্ভর করা ইসরাইলের উচিত হবে না কারণ হামাস এবং হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র ইসরাইলের কৌশলগত স্থাপনার জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।

ইসরাইলের সাবেক সেনা কর্মকর্তা সুস্পষ্ট করে বলেন, আয়রন ডোমের বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে, এর মধ্যে একটি হচ্ছে এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্বল্প পাল্লার রকেটকে বাধা দিতে পারে না। একইভাবে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকেও আয়রন ডোম বাধা দিতে সক্ষম নয়।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল