১৩ মে ২০২১
`

আয়রন ডোম ফিলিস্তিনিদের রকেট প্রতিহত করতে সক্ষম নয় : ইসরাইলি সাবেক কর্নেল

আয়রন ডোম ফিলিস্তিনিদের রকেট প্রতিহত করতে সক্ষম নয় : ইসরাইলি সাবেক কর্নেল -

ইসরাইলের সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত কর্নেল ইয়োসি ল্যাঙ্গোটস্কি বলেছেন, ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলনগুলোর ক্ষেপণাস্ত্র প্রতিহত করার বিষয়ে কথিত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোমের ওপর ভরসা করা যায় না এবং ফিলিস্তিনি ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে পারবে না।

ল্যাঙ্গোটস্কি ইসরাইলের হিব্রু ভাষার দৈনিক পত্রিকা মারিভকে রোববার দেয়া এক সাক্ষাৎকারে একথা বলেন।

তিনি বলেন, অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর আগে যেসব যুদ্ধ হয়েছে তাতে প্রমাণিত হয়েছে যে, আয়রন ডোম মোটেই নির্ভরযোগ্য কোনো ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নয়। সেসব যুদ্ধে আয়রন ডোম ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ফিলিস্তিনিদের রকেট মোকাবেলা করতে ব্যর্থ হয়েছে।

কর্নেল ল্যাঙ্গোটস্কি বলেন, ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস এবং লেবাননের হিজবুল্লাহ যদি ভবিষ্যতে কোনো যুদ্ধ শুরু করে তখন তাদের ক্ষেপণাস্ত্রের সামান্য একটা অংশ প্রতিহত করতে সক্ষম হবে আয়রন ডোম। এই প্রেক্ষাপটে ভবিষ্যতের কোনো যুদ্ধে শুধুমাত্র একটি ক্ষেপণাস্ত্র ব্যবস্থার ওপর নির্ভর করা ইসরাইলের উচিত হবে না কারণ হামাস এবং হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র ইসরাইলের কৌশলগত স্থাপনার জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।

ইসরাইলের সাবেক সেনা কর্মকর্তা সুস্পষ্ট করে বলেন, আয়রন ডোমের বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে, এর মধ্যে একটি হচ্ছে এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্বল্প পাল্লার রকেটকে বাধা দিতে পারে না। একইভাবে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকেও আয়রন ডোম বাধা দিতে সক্ষম নয়।
সূত্র : পার্সটুডে



আরো সংবাদ


এখনো মূল ক্ষেপণাস্ত্র ব্যবহার করিনি : হামাস ইসরাইলি আরবরা নিজ দেশে যেভাবে বৈষম্যের শিকার ইসরাইলের পক্ষে দাঁড়াল ভারত, জাতিসঙ্ঘে ফিলিস্তিনের ‘বিশেষ নিন্দা’ কোভিডে একের পর এক অধ্যাপকের মৃত্যু, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় চত্বরে আতঙ্ক কোম্পানীগঞ্জে বাদলের অনুসারীদের লক্ষ্য করে মির্জা অনুসারীদের গুলি, পালাতে গিয়ে আহত ৫ হাজারতম ম্যাচে হারলেন সেরেনা নিখোঁজ অমিত শাহ’র খোঁজে দিল্লি পুলিশের কাছে মিসিং ডায়েরি মাগুরায় ২ মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২, আহত ১ বাউফলে গভীর নলকূপ স্থাপন ও দুস্থদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করলেন ড. মাসুদ ইসরাইলি সন্ত্রাস বন্ধে পদক্ষেপ নিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি বাবুনগরীর আহ্বান এবারের মতো ক্ষতির শিকার ইসরাইল আর কখনো হয়নি : হামাস

সকল