১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ওমরা পালনকারীদের নির্দেশনায় মসজিদুল হারামে নিযুক্ত ৭৫০ গাইড

মসজিদুল হারামে এক নারী জেয়ারতকারীকে নির্দেশনা দিচ্ছেন মসজিদে নিযুক্ত গাইড - ছবি : আল-আরাবিয়া

সৌদি আরবের মসজিদুল হারাম ও মসজিদে নববী বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি ওমরা পালনকারীদের নির্দেশনা দেয়ার জন্য ৭৫০ জন গাইডকে নিযুক্ত করেছে। পাশাপাশি মসজিদুল হারামে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে নেয়া ব্যবস্থাপনা নিশ্চিত করার বিষয়েও তাদের দায়িত্ব দেয়া হয়।

রোববার জেনারেল প্রেসিডেন্সির জনসমাগম নিয়ন্ত্রণ বিষয়ক প্রশাসনিক পরিচালক ওসামা আল-হুজাইলির বরাত দিয়ে দিয়ে সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম আল-আরাবিয়ায় প্রকাশিত খবরে এই তথ্য জানানো হয়।

ওসামা আল-হুজাইলি বলেন, এই ৭৫০ জন গাইড ২৪ ঘণ্টায় মসজিদুল হারাম জেয়ারতে আসা ব্যক্তিদের সহায়তা করবে এবং ওমরা পালনের সময় তাদেরকে নির্দেশনা দেবে।

এছাড়া মসজিদের স্থানীয় গাইডদের জেনারেল প্রেসিডেন্সির বেসামরিক নিরাপত্তা প্রহরীদের পাঁচ শ' সদস্যের শক্তিশালী এক দল সহায়তা করবে।

এর আগে সৌদি হজ ও উমরা বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, রমজানে কেই মসজিদুল হারাম জেয়ারত বা ওমরা করতে চাইলে তাকে বাধ্যতামূলকভাবে করোনভাইরাস প্রতিরোধে টিকা নিতে হবে। এছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের চালু করা 'তাওয়াক্কালনা' অ্যাপের মাধ্যমে সুস্থতার বিষয়ে নিশ্চয়তা নিশ্চিত করতে হবে।

যাবতীয় শর্ত পূরণের পর তাকে হজ ও ওমরা মন্ত্রণালয়ের চালু করা 'ইতমারনা' অ্যাপের মাধ্যমে আবেদন করে অনুমতি নিতে হবে।

অপরদিকে যথাযথ অনুমতি ছাড়া কেউ ওমরা পালনের জন্য গেলে তাকে সৌদি ১০ হাজার রিয়াল (বাংলাদেশী দুই লাখ টাকার বেশি) জরিমানার বিধান করে আদেশ জারি করে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়া কেউ মসজিদুল হারামে প্রবেশ করলে তাকে সৌদি এক হাজার রিয়াল (বাংলাদেশী ২২ হাজার টাকার বেশি) জরিমানা দিতে হবে।

সূত্র : আল-আরাবিয়া


আরো সংবাদ



premium cement
জামালপুরে ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অটোরিকশা চুরির মামলা কেএনএফ সদস্যদের আদালতে উপস্থাপন, ৫২ জনের রিমান্ড মঞ্জুর ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ রাখাইনে তুমুল যুদ্ধ, মর্টার শেলের শব্দে প্রকম্পিত সীমান্ত এলাকা হামলার ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে : নেতানিয়াহু ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা

সকল