১৩ মে ২০২১
`

ফিলিস্তিনিদের প্রতি বেড়েছে ইসরাইলি বসতি স্থাপনকারীদের সহিংসতা : জাতিসঙ্ঘ

ইসরাইলিদের বসতির প্রতিবাদে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের সড়ক অবরোধ - ছবি : মিডল ইস্ট মনিটর/এএফপি

জাতিসঙ্ঘের মানবাধিকার বিশেষজ্ঞরা সতর্কতা জানিয়ে বলেছেন, সম্প্রতি কয়েক মাসে অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনিদের ওপর শারীরিক আক্রমণ ও সম্পতি ধ্বংসসহ ইসরাইলি বসতি স্থাপনকারীদের সহিংসতা মারাত্মকভাবে বেড়ে গেছে। বুধবার সংস্থাটির অধীন মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের দফতর থেকে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের প্রথম তিন মাসে ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি বসতি স্থাপনকারীরা ২১০টিরও বেশি সহিংসতার ঘটনা ঘটিয়েছে। এ সময় এক ফিলিস্তিনির মৃত্যুও হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুসারে, ২০২০ সালে ইসরাইলি বসতি স্থাপনকারীরা ৭৭১টি সহিংসতার ঘটনা ঘটায়। ওই সকল সহিংসতায় ১৩৩ জন ফিলিস্তিনি মারাত্মকভাবে আহত হন।

প্রতিবেদনে জানানো হয়, হেবরন, জেরুসালেম, নাবলুস ও রামাল্লায় এই সকল সহিংসতার ঘটনা বেশি ঘটেছে। সহিংসতার এই ঘটনায় ফিলিস্তিনিদের নয় হাজার ছয় শ ৪৬টি গাছ এবং ১৮৪টি গাড়ি ধ্বংস হয়।

সূত্র : মিডল ইস্ট মনিটর



আরো সংবাদ


এখনো মূল ক্ষেপণাস্ত্র ব্যবহার করিনি : হামাস ইসরাইলি আরবরা নিজ দেশে যেভাবে বৈষম্যের শিকার ইসরাইলের পক্ষে দাঁড়াল ভারত, জাতিসঙ্ঘে ফিলিস্তিনের ‘বিশেষ নিন্দা’ কোভিডে একের পর এক অধ্যাপকের মৃত্যু, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় চত্বরে আতঙ্ক কোম্পানীগঞ্জে বাদলের অনুসারীদের লক্ষ্য করে মির্জা অনুসারীদের গুলি, পালাতে গিয়ে আহত ৫ হাজারতম ম্যাচে হারলেন সেরেনা নিখোঁজ অমিত শাহ’র খোঁজে দিল্লি পুলিশের কাছে মিসিং ডায়েরি মাগুরায় ২ মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২, আহত ১ বাউফলে গভীর নলকূপ স্থাপন ও দুস্থদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করলেন ড. মাসুদ ইসরাইলি সন্ত্রাস বন্ধে পদক্ষেপ নিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি বাবুনগরীর আহ্বান এবারের মতো ক্ষতির শিকার ইসরাইল আর কখনো হয়নি : হামাস

সকল