২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

হাউছিদের হামলায় সৌদির জাজান বিশ্ববিদ্যালয়ে আগুন

-

ইয়েমেনের হাউছি বিদ্রোহীদের হামলায় সৌদি আরবের জাজান বন্দরনগরীতে জাজান বিশ্ববিদ্যালয়ে আগুন লাগার খবর নিশ্চিত করেছে বার্তাসংস্থা এপি।

বৃহস্পতিবার ভোর রাতে হাউছিদের ড্রোন ও মিসাইল হামলা প্রতিহত করার চেষ্টায় সৌদির পাল্টা আক্রমণে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে বলে এক বিবৃতিতে জানানো হয়।

ইয়েমেনের হাউছি বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধরত সৌদি জোটের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়, ড্রোন ও মিসাইল হামলা প্রতিহত করার জন্য পাল্টা হামলায় সেগুলো ধ্বংসপ্রাপ্ত হয়ে জাজান বিশ্ববিদ্যালয়ের মাঠে এসে পড়লে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এই ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি বলে বিবৃতিতে বলা হয়।

সৌদি জোটের দাবি, ইরান সমর্থিত হাউছি বিদ্রোহীরা বেসামরিক স্থাপনা লক্ষ্য করে পাঁচটি ব্যালাস্টিক মিসাইল এবং বোমা বহনকারী চারটি ড্রোন দ্বারা হামলা চালায়। হাউছি নিয়ন্ত্রিত ইয়েমেনের রাজধানী সানা শহর থেকে হামলা পরিচালিত হয়েছে বলে বিবৃতিতে দাবি করা হয়।
এর আগেও হাউছিরা সৌদি আরবের ওপর এমন হামলা চালায়।

২০১৪ সালে মনসুর হাদির পতন ঘটিয়ে ইয়েমেনের রাজধানী সানা শহরের দখল নেয় হাউছিরা। এর ফলে আন্তর্জাতিকভাবে স্বীকৃত হাদি প্রশাসন পালিয়ে যেতে বাধ্য হয়। আর সেই থেকেই ইয়েমেনে বিদ্রোহ দমনে হাউছিদের সাথে যুদ্ধ করছে সৌদি জোট।

জাতিসঙ্ঘের মতে, যুদ্ধের কারণে ইয়েমেনে এখন পর্যন্ত নারী ও শিশুসহ ২ লাখ ৩৩ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। এর মধ্যে যুদ্ধের পরোক্ষ কারণে মারা গেছে ১ লাখ ৩১ হাজার মানুষ। দেশটির প্রায় ২ কোটি লোক খাদ্য সংকটে চরম খাদ্যাভাবে ভুগছে। খাদ্য সংকট, চিকিৎসার অভাব এবং প্রশাসনের দুর্নীতির কারণে ইয়েমেনের মানুষ চরম বঞ্চনার দিন যাপন করছে।

মানবাধিকার সংগঠনগুলো এই অবস্থার জন্য সকল পক্ষকেই দায়ী করেছে। 

সূত্র : এপি/ইউএনবি


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল