২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পারমাণবিক কেন্দ্রে ইসরাইলি নাশকতার প্রতিশোধ নেয়া হবে : ইরান

সাঈদ খাতিবজাদে - ছবি : পার্সটুডে

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রে ইসরাইলি নাশকতার প্রতিশোধ নেয়া হবে। উপযুক্ত সময়ে ইসরাইল এর জবাব পাবে।

তিনি সোমবার রাজধানী তেহরানে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। খাতিবজাদে আরো বলেন, এ ঘটনায় ইরানের পারমাণবিক সক্ষমতা ক্ষুণ্ণ হবে না।

খাতিবজাদে বলেন, নাতাঞ্জের সেন্ট্রিফিউজগুলো প্রথম প্রজন্মের ছিল। এখন সেখানে উন্নত সেন্ট্রিফিউজ বসানো হবে। নাতাঞ্জে যা ঘটেছে তা ইরানের পারমাণবিক শিল্পের অগ্রগতিকেও যেমন থামিয়ে দেবে না তেমনি নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত চলমান প্রক্রিয়াকেও প্রভাবিত করতে পারবে না।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, নাতাঞ্জের ঘটনার বিষয়ে আইনি ও রাজনৈতিক পদক্ষেপ নেবে তেহরান। জাতিসঙ্ঘ সনদের ৫১ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী ইরানও আত্মরক্ষার অধিকার রাখে। নাতাঞ্জে যে সন্ত্রাসী তৎপরতা চালানো হয়েছে তাতে মানবিক বিপর্যয় সৃষ্টি হতে পারত, কাজেই এটি মানবতার বিরুদ্ধে অপরাধ।

নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রে ইসরাইলের এ তৎপরতার বিষয়ে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র নীরবতার সমালোচনা করে খতিবজাদে বলেন, ‘আইএইএ ও আন্তর্জাতিক সংস্থাগুলোর উচিৎ এ সন্ত্রাসী কাজের নিন্দা জানানোর পাশাপাশি এ ধরনের তৎপরতার পুনরাবৃত্তি রোধে সর্বাত্মক চেষ্টা চালানো।’

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement