০৮ মে ২০২১
`

পরমাণু ক্ষেত্রে ১৩৩ সাফল্য উন্মোচন করল ইরান


পরমাণু ক্ষেত্রে ১৩৩টি সাফল্য উন্মোচন করেছে ইরান। পরমাণু প্রযুক্তি দিবস উপলক্ষে শনিবারও একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রেসিডেন্ট ড. হাসান রুহানি এসব অনুষ্ঠানের কয়েকটিতে সরাসরি উপস্থিত হয়েছেন। আবার কোনো কোনোটিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশগ্রহণ করেছেন।

শুক্রবার ছিল ইরানের জাতীয় পরমাণু প্রযুক্তি দিবস। এ উপলক্ষে শুক্রবার থেকেই নানা কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় প্রেসিডেন্ট রুহানি শনিবার পরমাণু শিল্পে অর্জিত ১৩৩ সাফল্য উন্মোচন ও উদ্বোধনের নির্দেশ দেন।

তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে কোয়ান্টাম, লেজার, নিউক্লিয়ার মেডিসিন ও ইউরেনিয়াম সমৃদ্ধকরণসহ বিভিন্ন ক্ষেত্রে বেশ কয়েকটি প্রকল্প উদ্বোধন করেন।

এছাড়া ইরানের প্রেসিডেন্ট শনিবার পরমাণু প্রযুক্তি দিবস উপলক্ষে আয়োজিত প্রদর্শনীতে উপস্থিত হন। ওই প্রদর্শনীতে পারমাণবিক ক্ষেত্রে গত এক বছরের নানা সাফল্য তুলে ধরা হচ্ছে। এসব সাফল্য ঘুরে ঘুরে দেখেন রুহানি।

ইরানের পরমাণু শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালভান্দি এর আগে জানিয়েছেন, ইউরেনিয়াম সমৃদ্ধকরণ খাতে সবচেয়ে বড় সাফল্য হচ্ছে আইআর-৯ সেন্ট্রিফিউজের মেকানিক্যাল পরীক্ষা। এটা ইরানের সবচেয়ে গুরুত্বপূর্ণ সেন্ট্রিফিজউজ। এ সেন্ট্রিফিউজটি ইরানিরা নিজস্ব পদ্ধতিতে তৈরি করেছেন এবং তা ভালো কাজ করছে।

ইরানে ফার্সি ক্যালেন্ডার অনুযায়ী বছরের প্রথম মাসের ২০ তারিখ জাতীয় পরমাণু প্রযুক্তি দিবস পালিত হয়। শুক্রবার থেকেই দিবসটি পালন শুরু হয়েছে। এ উপলক্ষে শুক্রবার ইস্ফাহানে এ শিল্পের সাথে সংশ্লিষ্ট ৯টি পণ্য উন্মোচন করা হয়েছে। শনিবারও পরমাণু প্রযুক্তি দিবসের নানা কর্মসূচি অব্যাহত রয়েছে।

সূত্র : পার্সটুডে



আরো সংবাদ