১২ মে ২০২১
`

জেরুসালেমে ইসরাইলি আরব দলের ইহুদি সদস্যকে পেটালো পুলিশ

ইসরাইলি পার্লামেন্ট সদস্যকে পুলিশের মারধর - ছবি : আলজাজিরা/এএফপি

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পূর্ব জেরুসালেমে ইসরাইলি আরব রাজনৈতিক দল জয়েন্ট লিস্টের এক ইহুদি পার্লামেন্ট সদস্যকে পিটিয়েছে ইসরাইলি পুলিশ। শুক্রবার পূর্ব জেরুসালেমে ইসরাইলি ইহুদিদের বসতি সম্প্রসারণে আয়োজিত এক বিক্ষোভে অংশ নেয়ার পর এই রাজনৈতিক নেতাকে পেটায় পুলিশ।

ইসরাইলি আইন পরিষদ নেসেটের সদস্য ওফের কাসিফ ইসরাইলি টিভি চ্যানেল থারটিনকে বলেন, 'তারা এসে আমাকে পেটানো শুরু করে, আমার চশমা ভেঙ্গে ফেলে... পাগলের মতো হয়ে যায় তারা।'

তিনি বলেন, 'আমি যে পার্লামেন্টের সদস্য, তার কোনো তোয়াক্কাই তারা করেনি।'

চ্যানেল থারটিনের ফুটেজে কাসিফকে এই সময় ফোলা চোখ, ছেঁড়া শার্ট ও ভাঙ্গা চশমায় দেখা যায়।

পূর্ব জেরুসালেমের শেখ জাররাহ মহল্লায় ইহুদি বসতি সম্প্রসারণে প্রতিবাদে ওই বিক্ষোভ আয়োজন করা হয়। সম্প্রতি ইসরাইলি এক আদালত ওই মহল্লার সাতটি বাড়ি ইহুদি বসতিস্থাপনকারীদের জন্য খালি করে দেয়ার আদেশের পরিপ্রেক্ষিতে এই বিক্ষোভ করা হয়।

কাসিফের মুখপাত্র ইতাই আকনিন বার্তা সংস্থা এএফপিকে জানান, চিকিৎসার জন্য তাকে হাসপাতালে নেয়া হয়েছে।

তিনি জানান, পুলিশ আসার আগে শান্তিপূর্ণভাবেই বিক্ষোভ চলছিল।

এদিকে ইসরাইলি পুলিশের প্রকাশিত বিবৃতিতে বলা হয়, প্রাথমিক তদন্তে দেখা যায় এক বিক্ষোভকারী পুলিশ সদস্যদের আক্রমণ করে বসে।

আক্রমণকারীকে আটক করা হলেও পরে তার পার্লামেন্ট সদস্য হওয়ার তথ্য প্রকাশের পর ওই ব্যক্তিকে ছেড়ে দেয়া হয় বলে বিবৃতিতে জানানো হয়।

জয়েন্ট লিস্ট দলীয় নেসেট সদস্য আহমদ তিবি তার টুইটারে এই ঘটনার ভিডিও শেয়ার করে বলেন, ওফের কাসিফের ওপর এই হামলা নিষ্ঠুর। এটি পার্লামেন্ট সদস্যদের সংরক্ষণের বিধির লঙ্ঘন।

অপরদিকে রক্ষনশীল নিউ হোপ দলের প্রধান গিদিওন সার নেসেট সদস্যের ওপর পুলিশের হামলাকে 'পার্লামেন্ট ও পার্লামেন্ট সদস্যদের সংরক্ষণের বিধির ওপর মরণ আঘাত হিসেবে বর্ণনা করেন।'

তবে বেনিয়ামিন নেতানিয়াহুর সাবেক অনুসারী এই নেতা বলেন, তিনি ওফের কাসিফের দৃষ্টিভঙ্গি সমর্থন করেন না এবং ইসরাইলি বসতি সম্প্রসারণ সমর্থন করেন।

অন্যদিকে মধ্যপন্থী নেতা ইয়ায়ির লাপিদ এই ঘটনায় পুলিশী তদন্তের দাবি জানিয়েছেন।

১৯৬৭ সালে ছয় দিনের আরব-ইসরাইল যুদ্ধের পর পূর্ব জেরুসালেম ইসরাইল দখল করে নেয়। আন্তর্জাতিক আইনে অধিকৃত ভূমি হিসেবে বিবেচিত হলেও ইসরাইল শহরটিকে একীভূত করে নেয় এবং অখণ্ড জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা করে। বিভিন্ন সময় শহরটিতে থাকা ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদ করে ইসরাইলি ইহুদিদের শহরে আবাসনের প্রচেষ্টা চালিয়ে আসছে ইসরাইলি কর্তৃপক্ষ।

সূত্র : আলজাজিরা



আরো সংবাদ


চীনের মন্তব্যের জবাবে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী (১০২৬৪)হামাসের কমান্ডার নিহত (৯৭৬৫)ইসরাইলি পুলিশের হাতে বন্দী মরিয়মের হাসি ভাইরাল (৭৩০৫)বিহারের পর এবার উত্তরপ্রদেশেও নদীতে ভাসছে লাশ (৬৭৮২)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৫৮৬৩)যৌন অপরাধীর সাথে সম্পর্ক বিল গেটসের! এ কারণেই ভাঙল বিয়ে? (৪৮৬৯)উত্তরপ্রদেশে হিন্দু অধ্যুষিত গ্রামের প্রধান হলেন আজিম উদ্দিন (৪৪৫৬)নন-এমপিও শিক্ষকরা পাবেন ৫ হাজার টাকা, কর্মচারীরা আড়াই হাজার (৪২৪৬)মিতু হত্যা : স্বামী সাবেক এসপি বাবুল আক্তার গ্রেফতার (৩৯৭৩)গাজা উপত্যকায় ইসরাইলি বিমান হামলায় ৯ শিশুসহ ২০ ফিলিস্তিনি নিহত (৩৮১৪)