২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ট্রাম্পের সব নিষেধাজ্ঞা পরমাণু সমঝোতার পরিপন্থী : ইরান

ট্রাম্পের সব নিষেধাজ্ঞা পরমাণু সমঝোতার পরিপন্থী : ইরান -

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আরোপিত সব নিষেধাজ্ঞাই পরমাণু সমঝোতা পরিপন্থী। এগুলো পুরোপুরি প্রত্যাহার করতে হবে। শুক্রবার এক টুইটার বার্তায় তিনি এ কথা বলেছেন। জারিফ বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এই সঙ্কট তৈরি করেছে। এ কারণে এই দেশকেই আগে পরমাণু প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে। এরপর ইরান দ্রুততার সাথে সত্যতা যাচাই করে একই ধরণের পদক্ষেপ নেবে।

তিনি আরো বলেন, ট্রাম্পের আমলের সব নিষেধাজ্ঞাই পরমাণু সমঝোতা লঙ্ঘন করে আরোপিত হয়েছে। এ ক্ষেত্রে পর্যায়ক্রমে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথাবার্তা অযৌক্তিক। সব একসঙ্গে প্রত্যাহার করতে হবে। শুক্রবার ভিয়েনায় পরমাণু সমঝোতা বিষয়ক কমিশনের মুখোমুখি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানে নিষেধাজ্ঞা প্রত্যাহার ও পরমাণু ইস্যু নিয়ে কথা হয়েছে।

ইরানের আলোচক দলের প্রধান উপ-পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি ভিয়েনা বৈঠকের পর বলেছেন, ইরান সহযোগিতা করতে প্রস্তত আছে। তবে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী অন্য দেশগুলোর সদিচ্ছা ও আন্তরিকতার ওপর নির্ভর করছে আলোচনা অব্যাহত থাকবে কিনা। আন্তরিকতা না থাকলে আলোচনা অব্যাহত রেখে কোনো লাভ হবে না।

সূত্র : পার্সটুডে

দেখুন:

আরো সংবাদ



premium cement
বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ ইসরাইলের সামরিক ঘাঁটিতে হামলা হিজবুল্লাহর যুক্তরাষ্ট্রে বিদেশী : ১ মেক্সিকো, ২ ভারত

সকল