১২ মে ২০২১
`

ট্রাম্পের সব নিষেধাজ্ঞা পরমাণু সমঝোতার পরিপন্থী : ইরান

ট্রাম্পের সব নিষেধাজ্ঞা পরমাণু সমঝোতার পরিপন্থী : ইরান -

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আরোপিত সব নিষেধাজ্ঞাই পরমাণু সমঝোতা পরিপন্থী। এগুলো পুরোপুরি প্রত্যাহার করতে হবে। শুক্রবার এক টুইটার বার্তায় তিনি এ কথা বলেছেন। জারিফ বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এই সঙ্কট তৈরি করেছে। এ কারণে এই দেশকেই আগে পরমাণু প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে। এরপর ইরান দ্রুততার সাথে সত্যতা যাচাই করে একই ধরণের পদক্ষেপ নেবে।

তিনি আরো বলেন, ট্রাম্পের আমলের সব নিষেধাজ্ঞাই পরমাণু সমঝোতা লঙ্ঘন করে আরোপিত হয়েছে। এ ক্ষেত্রে পর্যায়ক্রমে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথাবার্তা অযৌক্তিক। সব একসঙ্গে প্রত্যাহার করতে হবে। শুক্রবার ভিয়েনায় পরমাণু সমঝোতা বিষয়ক কমিশনের মুখোমুখি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানে নিষেধাজ্ঞা প্রত্যাহার ও পরমাণু ইস্যু নিয়ে কথা হয়েছে।

ইরানের আলোচক দলের প্রধান উপ-পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি ভিয়েনা বৈঠকের পর বলেছেন, ইরান সহযোগিতা করতে প্রস্তত আছে। তবে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী অন্য দেশগুলোর সদিচ্ছা ও আন্তরিকতার ওপর নির্ভর করছে আলোচনা অব্যাহত থাকবে কিনা। আন্তরিকতা না থাকলে আলোচনা অব্যাহত রেখে কোনো লাভ হবে না।

সূত্র : পার্সটুডে

দেখুন:


আরো সংবাদ


চীনের মন্তব্যের জবাবে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী (১০২৬৪)হামাসের কমান্ডার নিহত (৯৭৬৫)ইসরাইলি পুলিশের হাতে বন্দী মরিয়মের হাসি ভাইরাল (৭৩০৫)বিহারের পর এবার উত্তরপ্রদেশেও নদীতে ভাসছে লাশ (৬৭৮২)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৫৮৬৩)যৌন অপরাধীর সাথে সম্পর্ক বিল গেটসের! এ কারণেই ভাঙল বিয়ে? (৪৮৬৯)উত্তরপ্রদেশে হিন্দু অধ্যুষিত গ্রামের প্রধান হলেন আজিম উদ্দিন (৪৪৫৬)নন-এমপিও শিক্ষকরা পাবেন ৫ হাজার টাকা, কর্মচারীরা আড়াই হাজার (৪২৪৬)মিতু হত্যা : স্বামী সাবেক এসপি বাবুল আক্তার গ্রেফতার (৩৯৭৩)গাজা উপত্যকায় ইসরাইলি বিমান হামলায় ৯ শিশুসহ ২০ ফিলিস্তিনি নিহত (৩৮১৪)