১৩ মে ২০২১
`

'ইসরাইলকে ইহুদিদের ভূখণ্ড মনে না করলে মুসলিমদের বিতাড়িত করা হবে'

বেজালেল স্মৎরিচ - ছবি : সংগৃহীত

উগ্র ইহুদিবাদী দল রিলিজিয়াস জায়নিস্ট পার্টির প্রধান ও নেসেট সদস্য বেজালেল স্মৎরিচ বলেছেন, যে সকল মুসলিম ইসরাইলকে ইহুদিদের ভূখণ্ড বলে মনে করবে না তাদের বিতাড়িত করা হবে। বৃহস্পতিবার এক টুইট বার্তায় এই হুমকি দেন তিনি।

এর আগে বৃহস্পতিবার রেডিও ১০৩ এফএমে এক সাক্ষাতকারে নেসেটের আরব সদস্য আহমদ তিবিকে সাফিদ শহরের প্রধান ইহুদি রাব্বি স্যামুয়েল ইলিয়াহুর এক মন্তব্য সম্পর্কে জিজ্ঞেস করা হয়। ২০১৯ সালের ওই মন্তব্যে রাব্বি স্যামুয়েল ইলিয়াহু বলেন, ‘এ ভূখণ্ড (ইসরাইল রাষ্ট্র) আরবদের বের করে দিয়েছে।’

আহমদ তিবি বলেন, স্যামুয়েল ইলিয়াহু একজন চরম বর্ণবাদী পরিত্যক্ত ব্যক্তি। আমি তাকে ঘৃণা করি এবং এড়িয়ে চলি। একজন ইহুদি রাব্বি এভাবে কথা বলতে পারেন না। যদি একজন শেখ ইহুদিদের সম্পর্কে এমন কথা বলতেন, তবে তারও নিন্দা করা উচিৎ।

এ বক্তব্য দেয়ার পরই বেজালেল স্মৎরিচ ইহুদি রাব্বি সাফেদ স্যামুয়েল ইলিয়াহুকে সমর্থন করে টুইট করেন। তিনি টুইটারে লিখেছেন, ‘একজন সত্যিকারের মুসলিমের জানা উচিৎ ইসরাইলের এ ভূখণ্ড একমাত্র ইহুদিদের। সময়ের সাথে সাথে আপনার মতো আরব ও যারা এ (ইসরাইল ইহুদিদের রাষ্ট্র) বিষয়টি স্বীকার করবে না তারা এখানে থাকবে না। ইহুদি রাব্বি স্যামুয়েল ও তার অনুসারীরা (যাদের মধ্যে আমরাও আছি) এ বিষয়টি নিশ্চিত করবেন।'

এসব কথার জবাবে আরব নেতা আহমেদ তিবি বলেন, ‘এটা আমাকে আনন্দিত করে যে আপনারা আরবদের সমর্থন ছাড়া মন্ত্রী হতে পারছেন না।’

তিনি জার্মান ভাষায় আরো বলেন, 'আপনি একজন বর্ণবাদী। '

নেসেটে নির্দিষ্ট সংখ্যাগরিষ্ঠতার সংকটে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দল আরব দলগুলোর সমর্থন চাচ্ছেন যাতে তিনি সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেন। ইসরাইলি আইন অনুসারে দেশটিতে সরকার গঠন করতে নেসেটে ৬১ সদস্যের সমর্থন অর্জন করতে হয়।

সূত্র : মিডল ইস্ট মনিটর



আরো সংবাদ