২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
করোনা সংক্রমণ

অনুমতি ছাড়া ওমরায় ২ লাখ টাকা জরিমানা

করোনা সংক্রমণের প্রতিরোধের ব্যবস্থাপনা নিয়ে গত বছর মসজিদুল হারামে হজ - ছবি : আরব নিউজ/এসপিএ

করোনাভাইরাস সংক্রমণ বিস্তার রোধে এই বছর রমজানে সৌদি আরব মক্কায় মসজিদুল হারামে সীমিত করছে জনসমাগম। বাধ্যতামূলক বিশেষ অনুমতিপত্র নিয়েই এবার মসজিদুল হারামে প্রবেশ ও ওমরার ব্যবস্থাপনা জারি করেছে সৌদি কর্তৃপক্ষ। এই অনুমতিপত্র ছাড়া কেউ ওমরা করতে গেলে তাকে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা দিতে হবে। বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ দুই লাখ ২৪ হাজার নয় শ' ৭৪ টাকা।

বৃহস্পতিবার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, করোনা সংক্রমণ প্রতিরোধের ব্যবস্থা অমান্য করে যে ব্যক্তিই অনুমতি ছাড়া ওমরা করতে আসবে তাকে এই জরিমানা দিতে হবে। অন্যদিকে অনুমতি ছাড়া কেউ মসজিদে প্রবেশ করলে তাকে সৌদি এক হাজার রিয়াল (বাংলাদেশী ২২ হাজার চার শ' ৯৭ টাকা) জরিমানা দিতে হবে।

সৌদি কর্তৃপক্ষ বলছে, মহামারীর শেষ বা 'জীবনযাত্রা স্বাভাবিক হয়ে আসা' পর্যন্ত এই ব্যবস্থাপনা চালু থাকবে।

খবরে আরো বলা হয়, সার্বিক পরিস্থিতি তদারকির জন্য মসজিদ ও চারপাশের সড়কে নিরাপত্তা বাহিনীর সদস্যরা মোতায়েন থাকবে।

সৌদি কর্তৃপক্ষ জানায়, মসজিদুল হারামে প্রবেশ ও ওমরা পালনের জন্য হজ ও ওমরা মন্ত্রণালয়ের চালু করা ই'তমারনা (Eatmarna) মোবাইল অ্যাপের মাধ্যমে অনুমতিপত্রের জন্য আবেদন করতে পারবেন।

খবরে আরো জানানো হয়, যারাই অনুমতির আবেদন করবেন তাদের অবশ্যই দুই দফা করোনা প্রতিরোধী টিকা নিতে হবে এবং সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমে রোগ প্রতিরোধ সক্ষমতার অবস্থা প্রদর্শন করতে হবে।

এর আগে গত সোমবার সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয় জানায়, যারা দুই দফায় করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধী টিকা নিয়েছেন শুধু তারাই এই বছর ওমরা পালনের সুযোগ পাবেন।

জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার সূত্রানুসারে, গত বছরের ২ মার্চ প্রথম সংক্রমণ শনাক্তের পর বৃহস্পতিবার পর্যন্ত সৌদি আরবে করোনাভাইরাস সংক্রমণে আক্রান্ত হয়েছে তিন লাখ ৯৫ হাজার আট শ' ৫৪ জন। ভাইরাস সংক্রমণে দেশটিতে মৃত্যু হয়েছে ছয় হাজার সাত শ' ২৮ জনের।

সূত্র : আরব নিউজ, সৌদি গেজেট ও আল-আরাবিয়া


আরো সংবাদ



premium cement