১০ এপ্রিল ২০২১
`

ইরানের পরমাণু চুক্তি রক্ষার আলোচনার ইতিবাচক সূচনা

তেহরানের পরমাণু কর্মসূচি সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তি রক্ষায় ভিয়েনায় আলোচনা শুরু হয়েছে। - ছবি : সংগৃহীত

তেহরানের পরমাণু কর্মসূচি সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তি রক্ষায় ভিয়েনায় শুরু হওয়া প্রথম দিনের আলোচনার সূচনা বিষয়ে মঙ্গলবার ইতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ইরান, রাশিয়া ও যুক্তরাষ্ট্র। খবর এএফপি’র।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি ২০১৫ সালের যুগান্তকারী এ চুক্তি থেকে তার পূর্বসুরি ডোনাল্ড ট্রাম্পের বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত পরিবর্তন করতে প্রস্তুত রয়েছেন। ইরান কখনো সামরিক পরমাণু কর্মসূচি গড়ে তুলবে না এমন নিশ্চয়তা দেয়া হয় ওই চুক্তিতে।

মঙ্গলবারের উদ্বোধনী আলোচনা মস্কো ইতিবাচকভাবে মূল্যায়ন করার স্বল্প সময় পর ওয়াশিংটনও এ ব্যাপারে উৎসাহব্যাঞ্জক প্রতিক্রিয়া ব্যক্ত করে। ইরানও একইভাবে উদ্বোধনী আলোচনাকে গঠনমূলক হিসেবে বর্ণনা করেছে।

ইরানের প্রতিনিধি দলের প্রধান আব্বাস আরাগচি দেশটির সম্প্রচার কেন্দ্র ইরনাকে দেয়া এক ভিডিও বার্তায় বলেন, ‘আমি এটা বলতে পারি যে সার্বিকভাবে এ আলোচনা গঠনমূলক হয়েছে।’

দীর্ঘ সময় ধরে তেহরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা কার্যকর থাকায় মার্কিন প্রতিনিধির সাথে ইরান বৈঠক করতে অস্বীকৃতি জানানোর কারণে এ আলোচনায় যুক্তরাষ্ট্রের কোনো প্রতিনিধি ছিল না। আলোচনার মধ্যস্থতাকারী হিসেবে ইউরোপীয় ইউনিয়ন দায়িত্ব পালন করছে।

আন্তর্জাতিক সংস্থায় নিযুক্ত রাশিয়ার ভিয়েনাভিত্তিক দূত মিখাইল উলইয়নভ জানান, এ চুক্তির বর্তমান পক্ষ ইরান, চীন, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি ও রাশিয়ার মধ্যে মঙ্গলবারের বৈঠক ‘ফলপ্রসু’ হয়েছে।

তিনি আরো জানান, এ চুক্তি পুনরুদ্ধার করতে সময় লাগবে।



আরো সংবাদ


সকল

লক খোলা লকডাউন, রোববার নতুন নির্দেশনা (১৫৪৬৩)র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করলো পুলিশ (১৪৫৪৯)১৪ এপ্রিল থেকে জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী (১২০৮১)ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করুন : বাবুনগরী (৮৫১১)১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের চিন্তা সরকারের : কাদের (৮৩৮২)এবার টার্গেট জ্ঞানবাপী মসজিদ! (৭১৪৪)আপনি যে পতনের দ্বারপ্রান্তে তা বুঝবেন কিভাবে? (৫৪২১)মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বন্দুক নিয়ে লড়ছেন বিক্ষোভকারীরা (৪৫৯৮)হিমছড়িতে ভেসে এলো বিশাল তিমি (৪৪৫৭)বিজেপির নির্বাচনী গানে বাংলাদেশে ইসলামপন্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ছবি (৪২৪৬)