২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইরানের সাথে পরমাণু সমঝোতা না হলে যুদ্ধের আশঙ্কা পেন্টাগনের

পরমাণু সমঝোতা বৈঠকে অংশ নিতে ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি ভিয়েনায় - ছবি- সংগৃহীত

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়, পেন্টাগনের কর্মকর্তারা বলেছেন, যত দ্রুত সম্ভব পরমাণু ইস্যুতে ইরানের সাথে একটি সমঝোতায় পৌঁছাতে হবে। এ নিয়ে সময় নষ্ট করার সুযোগ নেই। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা আরো বলেন, পরমাণু সমঝোতাকে কার্যকর করতে না পারার অর্থ হবে ইরানের পক্ষ থেকে পরমাণু অস্ত্রের কাছাকাছি পৌঁছে যাওয়া অথবা যুদ্ধ লেগে যাওয়া।

মঙ্গলবার এক প্রতিবেদনে বলা হয়, পেন্টাগন মনে করে, এমন ভয়াবহ পরিস্থিতির হাত থেকে রক্ষা পেতে হলে অবিলম্বে এটি কার্যকর করতে ইরানের সাথে সমঝোতায় পৌঁছাতে হবে।

শুক্রবার যুক্তরাষ্ট্র ছাড়া পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী বাকি দেশগুলো এক ভার্চুয়াল বৈঠক করে। ওই বৈঠকে সিদ্ধান্ত হয় আজ মঙ্গলবার বিকেলে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলো সশরীরে আবারো আলোচনায় বসবে।

শুক্রবারের ভার্চুয়াল বৈঠকের পর এ খবর প্রচার হয় যে যুক্তরাষ্ট্রও ভিয়েনা বৈঠকে অংশ নেবে। সোমবার পেন্টাগনের পক্ষ থেকে জানানো হয়, ইরান-বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি রবার্ট ম্যালি ভিয়েনা বৈঠকে মার্কিন প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। তবে মার্কিন প্রতিনিধিদের সাথে ভিয়েনায় দ্বিপক্ষীয় কোনো সাক্ষাৎ হবে না বলে ঘোষণা দিয়েছে ইরান।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল