২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ভিয়েনা বৈঠকে গঠনমূলক ভূমিকা রাখুন : ফ্রান্সকে ইরান

ভিয়েনা বৈঠকে গঠনমূলক ভূমিকা রাখুন : ফ্রান্সকে ইরান -

ইরানের পরমাণু সমঝোতায় আমেরিকার সম্ভাব্য ফিরে আসার বিষয়টি নিয়ে আগামী সপ্তাহে ভিয়েনায় যে গুরুত্বপূর্ণ বৈঠক হতে যাচ্ছে তাতে গঠনমূলক ভূমিকা পালন করার জন্য ফ্রান্সের প্রতি আহ্বান জানিয়েছে ইরান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ শনিবার রাতে তার ফরাসি সমকক্ষ জ্যঁ-ইভস লা দ্রিয়াঁর সাথে এক টেলিফোনালাপের পর নিজের অফিসিয়াল টুইটার পেজে এ তথ্য জানিয়েছেন।

জারিফ লিখেছেন, ‘আমি আজ ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁর সাথে টেলিফোনে আলাপের সময় আসন্ন ভিয়েনা বৈঠকে পরমাণু সমঝোতার ব্যাপারে গঠনমূলক ভূমিকা রাখার জন্য প্যারিসের প্রতি আহ্বান জানিয়েছি।’

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরো লিখেছেন, ‘আমি প্যারিসকে বলেছি তারা যেন পরমাণু সমঝোতায় নিজেদের দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করে এবং আমেরিকার বেআইনি নিষেধাজ্ঞা বাস্তবায়ন বন্ধ করে।’

ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন সাবেক মার্কিন সরকার ২০১৮ সালের মে মাসে ইরানের সাথে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যায়। ওই সময় ফ্রান্সসহ তিন ইউরোপীয় দেশ ইরানকে এই সমঝোতা থেকে বেরিয়ে না যাওয়ার আহ্বান জানিয়ে তেহরানকে এই প্রতিশ্রুতি দেয় যে, তারা আমেরিকাকে ছাড়াই এ সমঝোতা মেনে চলবে। কিন্তু বাস্তবে এসব দেশ পরমাণু সমঝোতায় নিজেদের দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করেনি বরং ইরানের ওপর আমেরিকার আরোপিত নিষেধাজ্ঞা কঠোরভাবে মেনে চলেছে।

আগামী মঙ্গলবার ১৩ এপ্রিল ভিয়েনায় ইরানের সাথে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলো বৈঠকে বসবে বলে কথা রয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন বর্তমান মার্কিন সরকার কীভাবে পরমাণু সমঝোতায় ফিরবে তা নিয়ে আলোচনা করা হবে ওই বৈঠকের মূল উদ্দেশ্য।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement