২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সরকার গঠনে আলোচনা করছে নেতানিয়াহুবিরোধী দলগুলো

ইসরাইলি আইন পরিষদ নেসেট - ছবি : সংগৃহীত

দুই বছরের মধ্যে চতুর্থ দফার নির্বাচনেও অনিশ্চয়তায় ইসরাইলে সরকার গঠনের বিষয়ে আলোচনা করছে নেতানিয়াহু বিরোধী দলগুলো। গত মঙ্গলবার দেশটিতে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাবেক মিত্র ইয়ামিনা দলের প্রধান নাফাতালি বেনেট শুক্রবার জানান, তিনি এর আগের দুই দিনে লিকুদ, লেবার, ইউনাইটেড তোরাহ জুডাইজম, শাস, রিলিজিয়াস জুডাইজম, নিউ হোপ, ইয়েশ আতিদ, ব্লু অ্যান্ড হোয়াইট, মেরেৎজ ও ইসরায়েল বেইতেনু দলের দলীয় প্রধানদের সাথে আলোচনা করেছেন।

এই আলোচনায় ইসরাইলকে বিশৃঙ্খলা থেকে বের করে আনতে 'দায়িত্বশীল আচরণের' গুরুত্ব সম্পর্কে জোর দেয়ার কথা জানান তিনি।

বিরোধীদলীয় নেতা ও ইয়েশ আতিদ দলীয় প্রধান ইয়ায়ির লাপিদ ও ইসরায়েল বেইতেনু দলের নেতা আভিগদর লিবারম্যান শুক্রবার সরকার গঠনের বিষয়ে এক আলোচনায় মিলিত হন। পরে তারা আবার আলোচনায় বসতে একমত হন।

ইয়ায়ির লাপিদ ইতোমধ্যেই সরকার গঠনের বিষয়ে লেবার, নিউ হোপ ও মেরেৎজ দলের সাথে আলোচনা করেছেন। এছাড়া ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি, জয়েন্ট লিস্ট ও ইউনাইটেড আরব লিস্টের দলীয় প্রধানদের সাথে আলোচনার প্রতীক্ষায় রয়েছেন তিনি।

সব দলের সাথে আলোচনার মাধ্যমে নেতানিয়াহুবিরোধী এক জোট গঠনের চেষ্টা করছেন তিনি, যাকে এই দলগুলোর নেসেট সদস্যরা 'দ্য চেইঞ্জ ব্লক' বলে ডাকছে।

পরিবর্তনের প্রত্যাশা প্রকাশ করে নিউ হোপ দলের প্রধান গিদেওন সার শুক্রবার এক টুইট বার্তায় বলেন, 'দুই বছরের মধ্যে চতুর্থ দফায় নেসেটে ৬১ আসনের সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছেন নেতানিয়াহু।'

টুইট বার্তায় তিনি বলেন, 'নেতানিয়াহু ছাড়া, দ্রুত ও সহজেই সরকার গঠন সম্ভব। যদি নেতানিয়াহুর কাছে ক্ষমতা নিয়ন্ত্রণে রাখার চেয়ে ইসরাইলের গুরুত্ব বেশি হয় তবে তার উচিত দেশপ্রেমিকের মতো মেয়াদ সমাপ্ত করা উচিত। আমি নেতানিয়াহুর কাছে আহ্বান জানাচ্ছি, সরে দাঁড়ান, ইসরাইলকে মুক্ত করুন এবং দেশকে সামনে এগিয়ে যাওয়ার সুযোগ দিন।'

শুক্রবার এক ভিডিও বার্তায় ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির প্রধান বেনি গান্টজ বলেন, 'পরিবর্তনের জন্য সবাই বৈঠক ও আলোচনা করছে। নেতৃত্বের পরিবর্তন, নেতানিয়াহুকে পরিবর্তনের আগ পর্যন্ত আমাদের কোনো প্রকার অহংবোধের স্থান নেই। আমি ইসরাইলকে বাহির থেকে পাহারা দেবো এবং সরকারের ভেতর থেকে ইসরাইলের গণতন্ত্র ও নিরাপত্তার পাহারা দেবো।'

বর্তমানে নেতানিয়াহুবিরোধী দলগুলোর নেসেটে ৫৭টি আসন রয়েছে। কোনো জোটের সাথে প্রতিশ্রুতিবদ্ধ না থাকা ইয়ামিনা নেসেটে সাতটি ও ই্উনাইটেড আরব লিস্টের চারটি আসন রয়েছে। এই দুইটি দল যদি নেতানিয়াহুরবিরোধী জোটে যোগ দেয়, তবে ইসরাইলি আইন পরিষদ নেসেটে এই জোটের আসন হবে ৬৮টি, যা নির্ধারিত ৬১ আসনের চেয়ে সাতটি আসন বেশি। যদি নেতানিয়াহুর সাবেক মিত্র নাফাতলি বেনেট এই জোটে যোগ না দেন, তবে জয়েন্ট আরব লিস্টের আসনসহ নির্ধারিত ৬১ আসন অর্জন করতে পারবে 'দ্য চেইঞ্জ ব্লক'।

এর আগে মঙ্গলবার ইসরাইল ও পশ্চিম তীরের ১৩ হাজার ৬৮৫টি কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হয়। ইসরাইলি আইন পরিষদ নেসেটের ১২০টি আসনের জন্য মোট ৩৯টি দল এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে।

মঙ্গলবারের নির্বাচনে মোট ১৩টি দল নেসেটে আসন লাভ করে। ইসরাইলের সাধারণ নির্বাচনে ভোটাররা কোনো নির্দিষ্ট প্রার্থীর পরিবর্তে দলকে ভোট দেন। নেসেটে আসন পাওয়ার জন্য একটি দলকে নূন্যতম তিন দশমিক দুই পাঁচ শতাংশ ভোট পেতে হয়।

সূত্র : জেরুসালেম পোস্ট


আরো সংবাদ



premium cement