২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলে নির্বাচনের চূড়ান্ত ফলাফল প্রকাশ, কাটেনি রাজনৈতিক সঙ্কট

নির্বাচনের পর ভোট গণনা করা হচ্ছে - ছবি : এপি

ইসরাইলে দুই বছরের মাথায় চতুর্থ দফার নির্বাচনেও দেশটির রাজনৈতিক সঙ্কট কাটেনি। বৃহস্পতিবার শতভাগ ভোট গণনার পর দেশটির নির্বাচন কমিশনের প্রকাশিত তথ্য অনুসারে, সরকার গঠনের মতো কোনো দল বা জোট নির্ধারিত আসন লাভ করেনি।

এর আগে মঙ্গলবার ইসরাইল ও পশ্চিম তীরের ১৩ হাজার ৬৮৫টি কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হয়। ইসরাইলি আইন পরিষদ নেসেটের ১২০টি আসনের জন্য মোট ৩৯টি দল এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে।

মঙ্গলবারের নির্বাচনে মোট ১৩টি দল নেসেটে আসন লাভ করে। ইসরাইলের সাধারণ নির্বাচনে ভোটাররা কোনো নির্দিষ্ট প্রার্থীর পরিবর্তে দলকে ভোট দেন। নেসেটে আসন পাওয়ার জন্য একটি দলকে নূন্যতম তিন দশমিক দুই পাঁচ শতাংশ ভোট পেতে হয়।

ইসরাইলি নির্বাচন কমিশন জানায়, ভোট গণনার পর প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর লিকুদ পার্টির নেতৃত্বের জোট ৫২টি আসন লাভ করেছে। অপরদিকে নেতানিয়াহুর বিরোধী জোটগুলো ৫৭টি আসন লাভ করেছে।

ইসরাইলে সরকার গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠ দল বা জোটকে ৬১টি আসন লাভ করতে হয়।

এদিকে নেতানিয়াহুর সাবেক মিত্র নাভাতালি বেনেটের রক্ষণশীল ইয়ামিনা পার্টি সাতটি এবং ইসলামপন্থী পটভূমি থেকে উঠে আসা ফিলিস্তিনি আরব রাজনীতিবিদ মানসুর আব্বাসের ইউনাইটেড আরব লিস্ট (ইউএলএ) চারটি আসন লাভ করেছে। সরকার গঠনের জন্য উভয় জোটকেই এই দুই দলের সমর্থন নিতে হবে।

সরকার গঠনের জন্য কোনো জোট এই দুই দলের সমর্থন নিতে না পারলে ইসরাইলে পঞ্চম দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য?

সকল