২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

‘ইরান এক বছরে ৫ গুরুত্বপূর্ণ সামরিক উন্নতি করেছে’

ইরানি আকাশ প্রতিরক্ষা মিসাইল - ছবি : সংগৃহীত

নিজস্ব প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করায় প্রচেষ্টা অব্যাহত রেখেছে ইরান। ইরানি কর্তৃপক্ষ বলছে করোনা মহামারীর সঙ্কট কাটিয়ে তারা সামরিক বাহিনীর উন্নতিতে মনোযোগ দিয়েছে।

বুধবার ইরানি বার্তাসংস্থা তাসনিম নিউজ এজেন্সিকে উদ্ধৃতি করে ইসরাইলি সংবাদমাধ্যম জেরুসালেম পোস্টে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, আকাশ প্রতিরক্ষায় উন্নতির অংশ হিসেবে বাভার-৩৭৩ ব্যবস্থাসহ অন্যান্য প্রযুক্তি ব্যবহার করছে ইরান।

এদিকে ইরানের ইসলামি বিপ্লবী গার্ডের নৌবাহিনীতে নতুন ১৮৮টি ড্রোন ও যুদ্ধ হেলিকপ্টার যুক্ত করা হয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়।

এরমধ্যে বিপ্লবী গার্ডকে আবাবিল-২ আত্মঘাতী ড্রোনযুক্ত যুদ্ধের উপযোগী স্পিডবোট সরবরাহ করা হয়েছে। ইরানের প্রতিরক্ষা শক্তির দু’টি গুরুত্বপূর্ণ উপাদান ড্রোন ও স্পিডবোটকে এর মাধ্যমে একত্রিত করা হয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়।

এ ছাড়া শহীদ রুদাকি নামে নৌবাহিনীর জন্য নতুন এক জাহাজ এনেছে ইরান।

প্রতিবেদনে বলা হয়, ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্রুজ মিসাইল ও ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য প্রতিরক্ষা মিসাইল যুক্ত ১২ হাজার টন ওজনের এই জাহাজ হেলিকপ্টার, ড্রোন ও স্পিডবোট বহন করতে সক্ষম।

অপরদিকে সমুদ্রসীমায় আগ্রাসন প্রতিরোধে জুলফিকার শ্রেণীর ব্যালিস্টিক মিসাইল উদ্ভাবন করেছে ইরান। সাত শ’ কিলোমিটার পাল্লার এই মিসাইল নৌ-হামলার হুমকিমূলক লক্ষ্যবস্তু বিনাশে ব্যবহার করা হবে বলে প্রতিবেদনে জানানো হয়।

প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, ইরানের বিপ্লবী গার্ডের বিমান বাহিনী তাদের প্রযুক্তিগত অভিজ্ঞতা দিয়ে দেশটির গাড়ি নির্মাণ শিল্প প্রতিষ্ঠানগুলোকে সহযোগিতা করছে, যাতে অবরোধের ফলে সৃষ্ট সংকট থেকে প্রতিষ্ঠানগুলোকে বের করা যায়।

সূত্র : জেরুসালেম পোস্ট


আরো সংবাদ



premium cement
জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে

সকল