২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ভোট গ্রহণ চলছে, ইসরাইলে তবু কাটছে না সঙ্কট

ইসরাইলে নির্বাচনে ভোট গ্রহণ - ছবি : মিডল ইস্ট আই/এএফপি

ইসরাইলে দুই বছরের মাথায় চতুর্থ সাধারণ নির্বাচন শুরু হয়েছে। মঙ্গলবার অনুষ্ঠিত এই নির্বাচনে ইসরাইল ও অধিকৃত পশ্চিম তীরের ১৩ হাজার ৬৮৫টি কেন্দ্রে দেশটির ৬৫ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।

তবে এই নির্বাচনেও দেশটির চলমান রাজনৈতিক সঙ্কটের সমাধান না হওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। নির্বাচনপূর্ব জরিপের ফল অনুসারে নেতানিয়াহু সর্বাধিক আসনে জয়ী হলেও সরকার গঠনের জন্য যথেষ্ট আসন পাচ্ছেন না তিনি। ফলে ক্ষমতায় অধিষ্ঠিত থাকতে ইসরাইলের দীর্ঘকালীন এই প্রধানমন্ত্রীকে অন্য দলের সাথে জোট গঠনের দিকে যেতে হবে। তবে নেতানিয়াহুর সাথে জোট গঠনে অন্য দলগুলোর অনীহায় পঞ্চম বারের মতো আবার নির্বাচনের সম্ভাবনার কথা জানান বিশ্লেষকরা।

এর আগে ডিসেম্বরে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর লিকুদ পার্টি ও তার প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজের ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির সমন্বয়ে গড়া জোট সরকারের পতনের পর মঙ্গলবারের এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

ইসরাইলের সাধারণ নির্বাচনে ভোটাররা কোনো নির্দিষ্ট প্রার্থীর পরিবর্তে দলকে ভোট দেন। নেসেটে আসন পাওয়ার জন্য একটি দলকে নূন্যতম তিন দশমিক দুই পাঁচ শতাংশ ভোট পেতে হয়।

চলমান এই নির্বাচনে দেশটির আইন পরিষদের নেসেটের ১২০টি আসনের জন্য মোট ৩৯টি দল প্রতিদ্বন্দ্বিতা করছে। সরকার গঠনের জন্য নির্দিষ্ট একটি দলকে অন্তত ৬১টি আসন লাভ করতে হয়।

ইসরাইলের ৭২ বছরের ইতিহাসে কোনো একক দল সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। তবে এবারের মতো রাজনৈতিক সঙ্কট দেশটিতে আর কখনোই দেখা যায়নি। মঙ্গলবার অনুষ্ঠিত নির্বাচনের আগের তিনটি নির্বাচনে কোনো দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোট সরকার গঠনের চেষ্টা করা হলেও দলগুলোর মধ্যে মতভেদের কারণে দেশটিতে এই দুই বছরে কোনো স্থিতিশীল সরকার গড়ে উঠতে পারেনি।

স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৭টায় (বাংলাদেশ সময় সকাল ১১টা) ভোট গ্রহণ শুরু হয়েছে। ভোট গ্রহণ শেষ হবে স্থানীয় সময় রাত ১০টায় (বাংলাদেশ সময় বুধবার রাত ২টা)। করোনা সংক্রমণের পরিপ্রেক্ষিতে বিশেষ ব্যবস্থাপনায় ভোট নেয়া হচ্ছে। নির্বাচন কেন্দ্রগুলোর নিরাপত্তায় মোট ২০ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে জানায় ইসরাইলি নিরাপত্তা কর্তৃপক্ষ।

মঙ্গলবার দিবাগত রাত থেকে নির্বাচনের ফলাফল পাওয়া শুরু হলেও নির্বাচনের আনুষ্ঠানিক ফল শুক্রবার ঘোষণা করা হতে পারে।

সূত্র : আলজাজিরা, রয়টার্স, আনাদোলু এজেন্সি ও টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ



premium cement
‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩

সকল