২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফিলিস্তিনি ২৬ স্থাপনা গুঁড়িয়ে দিয়েছে ইসরাইল

পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বাড়ি গুঁড়িয়ে দিচ্ছে ইসরাইলি বাহিনী - ছবি : সংগৃহীত

জাতিসঙ্ঘের মানবিক সহায়তা সমন্বয় বিষয়ক কার্যালয় (ওসিএইচএ) জানিয়েছে, ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেম ভূখণ্ডে মাত্র দুই সপ্তাহে ইসরাইল ২৬টি ফিলিস্তিনি স্থাপনা গুঁড়িয়ে দিয়েছে বা দখল করে নিয়েছে। 'প্রটেকশন অব সিভিলিয়ান রিপোর্ট' শিরোনামের এই প্রতিবেদনটি শুক্রবার প্রকাশিত হয়।

ওই প্রতিবেদনে বলা হয়, ২ মার্চ থেকে ১৫ মার্চ পর্যন্ত সময়ে পশ্চিম তীরের সম্পূর্ণ ইসরাইলি নিয়ন্ত্রণাধীন এরিয়া সি ও অধিকৃত পূর্ব জেরুসালেমের ২৬টি ফিলিস্তিনি স্থাপনা গুঁড়িয়ে দেয় বা দখল করে নেয় ইসরাইলি বাহিনী। এতে করে ৪২ ব্যক্তি বাস্তুচ্যুত হয়ে পড়েছে যাদের মধ্যে ২৪ জনই শিশু। এই ঘটনাগুলোতে আরো ১২০ ক্ষতিগ্রস্ত হয়েছে।

ওসিএইচএর প্রতিবেদনে জানানো হয়, যথাযথভাবে নির্মাণের অনুমতি না থাকার অজুহাতে ইসরাইলি বাহিনী ফিলিস্তিনি স্থাপনা ধ্বংস বা দখল করেছে।

পশ্চিম তীরের মোট ভূমির ৬০ ভাগের বেশি এরিয়া সি'র অন্তর্ভুক্ত এবং ইসরাইল নিয়মিতভাবেই এই অঞ্চলে বাসকারী ফিলিস্তিনিদের বসতি ও অন্য স্থাপনা ধ্বংস করে আসছে। অপরদিকে অধিকৃত এই ভূখণ্ডে ইহুদি বসতি স্থাপনকারীদের নতুন নতুন বসতি নির্মাণে সহায়তা করে আসছে ইসরাইলি কর্তৃপক্ষ। বর্তমানে পশ্চিম তীরে ২৫০টির বেশি অবৈধ বসতিতে প্রায় পাঁচ লাখ ইহুদি বসতি স্থাপনকারী বাস করছে।

১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধের পর পুরো পশ্চিম তীরের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে ইসরাইল। ১৯৯৩ সালে পশ্চিম তীর ও গাজা উপত্যকা নিয়ে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের সিদ্ধান্তে একমত হয়ে নরওয়ের অসলোতে এক চুক্তি স্বাক্ষর করে ফিলিস্তিনি ও ইসরাইলি কর্তৃপক্ষ। তবে ওই সময় এ, বি ও সি তিনভাগে পশ্চিম তীরকে ভাগ করে এরিয়া সি'র সম্পূর্ণ নিয়ন্ত্রণ ইসরাইল নিজের হাতে রাখে। চুক্তিতে ধীরে ধীরে তা ফিলিস্তিনি কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে দেয়ার কথা থাকলেও ২৫ বছরের বেশি সময় পরেও এই ভূখণ্ড ইসরাইলের দখলে রয়েছে।

আন্তর্জাতিক আইন অনুসারে পূর্ব জেরুসালেমসহ সম্পূর্ণ পশ্চিম তীর ভূখণ্ডকে ইসরাইলের দখলে থাকা ফিলিস্তিনি ভূখণ্ড হিসেবে গণ্য করা হচ্ছে এবং আন্তর্জাতিক সম্প্রদায় পশ্চিম তীরে ইসরাইলের অব্যাহত দখলদারিত্বের নিন্দা জানিয়ে আসছে।

সূত্র : প্রেস টিভি


আরো সংবাদ



premium cement