২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলি নির্বাচন : রাজনৈতিক অচলাবস্থার শঙ্কা

- ফাইল ছবি

দুই বছরের মধ্যে চতুর্থবারের মতো আগামী ২৩ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে ইসরাইলে। তবে এবারও ব্যালট বাক্সের মাধ্যমে রাজনৈতিক স্থিতিশীলতা প্রতিষ্ঠার সম্ভাবনা নেই।

নির্বাচন পূর্ব জরিপ অনুসারে, ইসরাইলে রাজনৈতিক অচলাবস্থা থেকেই যাচ্ছে। নতুন নির্বাচন হলেও সরকার গঠনে বেগ পেতে হবে বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে।

দুর্নীতির অভিযোগে তদন্ত ও মামলার শুনানির মধ্যেও নির্বাচনী প্রচারণা করছেন নেতানিয়াহু। যদিও নির্বাচন পর্যন্ত তার মামলার শুনানি স্থগিত করা হয়েছে, তথাপি দুর্নীতির অভিযোগের জেরে বিশাল সংখ্যক ইসরাইলি ভোটার মুখ ফিরিয়ে নিয়েছেন দেশটির এক দশকের বেশি সময় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসা এই রাজনীতিবিদের থেকে।

চলমান রাজনৈতিক অচলাবস্থা কাটাতে জোর প্রচারণা চালাচ্ছেন বেনিয়ামিন নেতানিয়াহু। নির্বাচনী প্রচারণায় তার সাধারণ রক্ষণশীল ভোটের বাইরে গিয়েও আরব ভোটারদের আকৃষ্ট করার চেষ্টা করছেন তিনি। পশ্চিম তীরের অবৈধ বসতিতে বাস করা ভোটারদের কাছে প্রচারণার পাশাপাশি ইসরাইলের দক্ষিণের আরব বেদুইনদের কাছেও যাচ্ছেন নেতানিয়াহু। ক্ষমতায় টিকে থাকতে হাতের নাগালের সব পন্থাতেই চেষ্টা চালাচ্ছেন তিনি।

ইসরাইলে বর্তমানে নেতানিয়াহুর সমর্থক ও বিরোধীদের মধ্যে জোর প্রতিদ্বন্দ্বিতা চলছে। ইসরাইলের আসন্ন এই নির্বাচন দেশটির ক্ষমতায় নেতানিয়াহুর থাকার প্রশ্নে গণভোটে পরিণত হয়েছে।

জরিপ অনুসারে যদিও নেতানিয়াহুর লিকুদ পার্টি সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছে, তবে তা সরকার গঠনের জন্য যথেষ্ট নয়। সরকার গঠনে নেতানিয়াহুকে আবার জোট গঠনে যেতে হলেও, তার রক্ষণশীল মিত্রদের অনেকেই জোটে অংশগ্রহণে অস্বীকার করেছে। এর বদলে নেতানিয়াহুকে বাদ রেখে রক্ষণশীলদের নতুন জোট গঠনের এক প্রবণতা জোরালো হয়েছে।

সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement
রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭

সকল