২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ড্রোন হামলায় সৌদি তেল শোধনাগারে আগুন

- ফাইল ছবি

সৌদি আরবের রাজধানী রিয়াদে এক তেল শোধনাগারে ড্রোন হামলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। অবশ্য শুক্রবারের এই হামলায় অবশ্য কেউ হতাহত হয়নি বলে জানায় দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)।

সৌদি জ্বালানি মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে এসপিএর প্রতিবেদনে বলা হয়, শুক্রবার ভোরের এই হামলায় তেল সরবরাহে কোনো বাধা সৃষ্টি হয়নি।

বিবৃতিতে বলা হয়, ড্রোন হামলায় রিয়াদের তেল শোধনাগারে আগুন লাগলেও তা পরে নিয়ন্ত্রণে আনা হয়।

এর আগে শুক্রবার ইয়েমেনের ইরান সমর্থিত হাউছি বিদ্রোহীরা জানায়, সৌদি তেল সংস্থা সৌদি আরামকোর এক স্থাপনায় তারা ছয়টি ড্রোন হামলা চালিয়েছে।

হামলার নিন্দা জানিয়ে সৌদি আরব বলেছে, এই হামলা বিশ্বের জ্বালানি সরবরাহের নিরাপত্তা ও স্থিতিশীলতাকে লক্ষ্য করে করা হয়েছে।

বিবাদমান পক্ষগুলোর দ্বন্দ্বের জেরে ২০১৪ সালের শেষে ইরান সমর্থিত উত্তর ইয়েমেনের হাউছি বিদ্রোহীরা রাজধানী সানা দখল করলে প্রেসিডেন্ট হাদি সৌদি আরবে আশ্রয় নেন। ২০১৫ সালের মার্চে সৌদি নেতৃত্বের জোট হাউছিদের বিরুদ্ধে ইয়েমেনে আগ্রাসন করলে দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধের মুখে পড়ে আরব উপদ্বীপের দরিদ্রতম দেশটি।

পাঁচ বছরের বেশি সময় চলমান এই গৃহযুদ্ধে হাউছি নিয়ন্ত্রিত সানাকেন্দ্রীক উত্তর ইয়েমেন ও বন্দর নগরী এডেনকেন্দ্রীক দক্ষিণাঞ্চলীয় সরকারের অধীন দক্ষিণ ইয়েমেনে বিভক্ত হয়ে পড়ে। যুদ্ধের ফলশ্রুতিতে দুর্ভিক্ষের মুখোমুখি হয়েছে ইয়েমেনে সাধারণ মানুষ।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement