২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আরববিশ্বে বছরে খাবার অপচয় ৪ কোটি টন : জাতিসঙ্ঘ

প্রতীকি ছবি -

জাতিসঙ্ঘের পরিবেশ প্রকল্পের (ইউএনইপি) প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৯ সালে সারাবিশ্বে ৯৩ কোটি ১০ লাখ টন খাবার অপচয় হয়েছে। এর মধ্যে শুধু আরব দেশগুলোতেই অপচয় হয়েছে চার কোটি টন খাবার। গত ৪ মার্চ, ইউএনইপির এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদন অনুসারে, আরববিশ্বের খাবার অপচয়ের দিক থেকে শুরুতেই আছে মিসরের নাম। ২০১৯ সালে দেশটিতে ৯০ লাখ টন খাবার অপচয় করা হয়। ৪৭ লাখ ৩০ হাজার টন অপচয় নিয়ে দ্বিতীয় স্থানে ইরাক এবং ৪১ লাখ ৬০ হাজার টন অপচয় নিয়ে তৃতীয় স্থানে রয়েছে সুদান।

তালিকার পরের স্থানে রয়েছে আলজেরিয়া (৩৯ লাখ ১০ হাজার টন), সৌদি আরব (৩৫ লাখ ৯০ হাজার টন), মরক্কো (৩৩ লাখ ১০ হাজার টন), ইয়েমেন (৩০ লাখ ২০ হাজার টন), সিরিয়া (১৭ লাখ ৭০ হাজার টন), তিউনিসিয়া (১০ লাখ ৬০ হাজার টন)। খাবার অপচয়ের দিক থেকে এই দেশগুলোর পরে অবস্থানে রয়েছে জর্দান, সংযুক্ত আরব আমিরাত, লেবানন, লিবিয়া, ফিলিস্তিন, ওমান, মৌরিতানিয়া, কুয়েত, কাতার ও বাহরাইন।

প্রতিবেদনে আরো বলা হয়, শুধু বাসাবাড়িতেই খাবার অপচয় হয় না, গ্রাহকের কাছে পণ্য পৌঁছার আগ পর্যন্ত বিভিন্নভাবে অপচয় করা হচ্ছে।

ইউএনইপি ২০৩০ সালের মধ্যে এই অপচয় অর্ধেকে নামিয়ে আনার প্রত্যয় জানিয়েছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন

সকল