১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জেরুসালেমে দূতাবাস চালু করলো কসোভো

ইসরাইলের সাথে কসোভোর কূটনীতিক সম্পর্ক স্থাপনের অনুষ্ঠানে দুই দেশের পতাকা - ছবি : মিডল ইস্ট আই/এএফপি

জেরুসালেমে আনুষ্ঠানিকভাবে ইসরাইলে নিজেদের দূতাবাস চালু করেছে ইউরোপীয় দেশ কসোভো। রোববার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

এর মাধ্যমে যুক্তরাষ্ট্র ও গুয়াতেমালার পর তৃতীয় ও প্রথম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হিসেবে ফিলিস্তিন-ইসরাইলের সংঘাতের প্রধানতম এক উপাদান হিসেবে বিবেচিত এই শহরে ইসরাইলে নিজেদের দূতাবাস খুলেছে দেশটি।

বিবৃতিতে কসোভোর পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সংক্ষিপ্ত এক অনুষ্ঠানের মাধ্যমে দূতাবাস খোলা হয়েছে। এই সময় জেরুসালেমে দূতাবাস ভবনের সামনে কসোভোর জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

কসোভোকে ইসরাইলের স্বীকৃতির বিনিময়েই জেরুসালেমে নিজেদের দূতাবাস খুললো দেশটি। এই স্বীকৃতিকে কসোভো তাদের জন্য গুরুত্বপূর্ণ বিজয় বলে মনে করছে। ১৯৯০-এর দশকে সার্বিয়ার সাথে স্বাধীনতা যুদ্ধের পর ২০০৮ সালে কসোভো স্বাধীনতা ঘোষণা করে। এর পর থেকেই আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার জন্য চেষ্টা চালিয়ে আসছে প্রিস্টিনা।

সার্বিয়া তার সাবেক প্রদেশটির স্বাধীনতার স্বীকৃতি দিতে অস্বীকার করলেও কসোভো বেশির ভাগ পশ্চিমা দেশের স্বীকৃতি পেয়েছে। অপরদিকে সার্বিয়ার মিত্র রাশিয়া ও চীন কসোভোর স্বাধীনতাকে প্রত্যাখ্যান করেছে। জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশ দু’টি ভেটো ক্ষমতা প্রয়োগ করে কসোভোকে সংস্থাটির সদস্য হতে বাধা দিচ্ছে।

জাতিসঙ্ঘে সদস্যপদ প্রাপ্তিতে গত মাসেও কসোভোর বিরোধিতা করে এসেছে ইসরাইল। তবে কূটনীতিক সম্পর্ক স্থাপনের পর এই চিত্রের পরিবর্তন হয়েছে।

এর বিনিময়ে আন্তর্জাতিক মতামত উপেক্ষা করে জেরুসালেমকে ইসরাইলের রাজধানী বলে স্বীকৃতি দেয়ার মাধ্যমে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত নীতি অনুসরণ করলো কসোভো।

কসোভোর পররাষ্ট্র মন্ত্রণালয় টুইটারে বলেছে, এই দূতাবাস উদ্বোধনের মাধ্যমে মার্কিন প্রেসিডেন্টকে দেয়া অঙ্গীকার পূরণ করেছেন তারা।

তুরস্কের মতো মুসলিম প্রধান দেশগুলোই শুধু নয়, ইউরোপেও কসোভোর এই সিদ্ধান্ত সমালোচিত হয়েছে।

এরমধ্যেই প্যালেস্টিনিয়ান লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) নির্বাহী কমিটির সদস্য ওয়াসেল আবু ইউসুফ বলেছেন, জেরুসালেমে কসোভোর দূতাবাস উদ্বোধন জাতিসঙ্ঘের প্রস্তাবের সাথে সাংঘর্ষিক। এর মাধ্যমে ফিলিস্তিনিদের দাবিকে দুর্বল করার চেষ্টা করা হয়েছে।

দুই রাষ্ট্র ভিত্তিক সমাধানের অংশ হিসেবে ফিলিস্তিন অধীকৃত পূর্ব জেরুসালেমকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে দাবি করে। ইসরাইলের সাথে কূটনীতিক সম্পর্ক থাকা বেশিরভাগ দেশের দূতাবাস দেশটির সাংস্কৃতিক ও বাণিজ্যিক রাজধানী তেল আবিবে অবস্থিত। ১৯৬৭ সালে পূর্ব জেরুসালেম দখল করার পর পুরো শহরটিকে ইসরাইল একীভূত করে নিয়ে নিজেদের রাজধানী হিসেবে ঘোষণা করে।

ট্রাম্প সমর্থিত চুক্তি অনুসারে ইসরাইল কসোভোর সাথে তার এ নতুন সম্পর্ককে আরব ও মুসলিম দেশগুলোর সাথে সম্পর্ক স্বাভাবিককরণ প্রক্রিয়ার একটি অংশ বলে মনে করছে।

সূত্র : মিডল ইস্ট আই


আরো সংবাদ



premium cement
দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল

সকল