১৯ এপ্রিল ২০২১
`

তুরস্কে তৈরি সৌদি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করল হাউছি বিদ্রোহীরা

তুরস্কে তৈরি সৌদি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করল হাউছি বিদ্রোহীরা - ছবি : সংগৃহীত

ইয়েমেনের হাউছি বিদ্রোহীরা জানিয়েছে, তারা সৌদি সামরিক জোটের একটি ড্রোন উত্তরাঞ্চলীয় জাওফ প্রদেশে ভূপাতিত করেছে। ড্রোনটির নির্মাণকারী দেশ তুরস্ক।

হাউছি মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি রোববার তার টুইটার একাউন্টে দেয়া এক পোস্টে জানিয়েছেন, তার দেশের সামরিক বাহিনী তুরস্কে নির্মিত কারায়েল নামক একটি ড্রোন ভূপাতিত করতে সক্ষম হয়েছে। ড্রোনটি পরিচালনা করেছিল সৌদি নেতৃত্বাধীন আরব জোট।

জেনারেল সারিয়ি জানান, ড্রোনটি জাওফ প্রদেশের আল-মারাজিক এলাকার আকাশে গুপ্তচরবৃত্তি চালাচ্ছিল। ইয়েমেনে তৈরি একটি ক্ষেপণাস্ত্র দিয়েই ড্রোনটি ভূপাতিত করা হয়। তবে এ ক্ষেপণাস্ত্র এখনো আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়নি।

বিবাদমান পক্ষগুলোর দ্বন্দ্বের জেরে ২০১৪ সালের শেষে ইরান সমর্থিত উত্তর ইয়েমেনের হাউছি বিদ্রোহীরা রাজধানী সানা দখল করলে প্রেসিডেন্ট হাদি সৌদি আরবে আশ্রয় নেন। ২০১৫ সালের মার্চে সৌদি নেতৃত্বের জোট হাউছিদের বিরুদ্ধে ইয়েমেনে আগ্রাসন করলে দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধের মুখে পড়ে আরব উপদ্বীপের দরিদ্রতম দেশটি।

পাঁচ বছরের বেশি সময় চলমান এই গৃহযুদ্ধে হাউছি নিয়ন্ত্রিত সানাকেন্দ্রীক উত্তর ইয়েমেন ও বন্দর নগরী এডেনকেন্দ্রীক দক্ষিণাঞ্চলীয় সরকারের অধীন দক্ষিণ ইয়েমেনে বিভক্ত হয়ে পড়ে। যুদ্ধের ফলশ্রুতিতে দুর্ভিক্ষের মুখোমুখি হয়েছে ইয়েমেনে সাধারণ মানুষ।

সূত্র : পার্সটুডে



আরো সংবাদ