২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ইরাকে বিদেশী হস্তক্ষেপের আবারো বিরোধিতা করলেন ইরানের প্রেসিডেন্ট

ইরাকে বিদেশী হস্তক্ষেপের আবারো বিরোধিতা করলেন ইরানের প্রেসিডেন্ট -

প্রতিবেশী ইরাকে বিদেশী যেকোনো হস্তক্ষেপের বিরোধিতা করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। তিনি বলেছেন, ইরাকের নিরাপত্তা, স্থিতিশীলতা, সার্বভৌমত্ব ও সংহতি ইরানের কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

গতকাল শনিবার ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাজেমির সাথে টেলিফোন আলাপে এসব কথা বলেন প্রেসিডেন্ট রুহানি।

এ সময় তিনি আরো বলেন, ইরাকের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করার চরম বিরোধী ইরান। এ ধরনের হস্তক্ষেপের কারণে ইরাক এবং পুরো মধ্যপ্রাচ্যের চিত্র আজ ভিন্ন।

প্রেসিডেন্ট রুহানি সুস্পষ্ট করে বলেন, ইরান মনে করে ইরাকসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মার্কিন সেনাদের উপস্থিতি এ অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টির মূল কারণ। প্রকৃতপক্ষে আমেরিকা সব সময় এমন ধ্বংসাত্মক ভূমিকা পালন করেছে।

প্রেসিডেন্ট রুহানি বলেন, ইরান মনে করে মার্কিন সেনা বহিষ্কারের ব্যাপারে ইরাকের জাতীয় সংসদে গত বছরের জানুয়ারি মাসে যে বিল পাস হয়েছে তা পরিপূর্ণভাবে বাস্তবায়ন করার মধ্যদিয়েই ইরাকে শান্তি এবং স্থিতিশীলতা পুনঃপ্রতিষ্ঠা হতে পারে। এ অঞ্চলের সমস্যা আঞ্চলিক দেশগুলো মিলেই সমাধান করবে, বাইরের শক্তির সাহায্যে নয়।

ইরাকি সাথে রাজনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিকসহ সব ধরনের সম্পর্ক আরো ঘনিষ্ঠ করতে ইরান প্রস্তুত বলেও ঘোষণা করেন প্রেসিডেন্ট হাসান রুহানি।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
শিশুদের বিকাশে অটিজম অভিভাবকদের সচেতনতা ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি নেতাদের মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে নয়াপল্টনে বিএনপির মিছিল বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত ঢাকায় ‘হিট স্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী

সকল