২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ইরানের বিরুদ্ধে প্রস্তাব উত্থাপন করেনি ৩ ইউরোপীয় দেশ

আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসি - ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ-এর সভায় ইরানের বিরুদ্ধে প্রস্তাব উত্থাপনের সিদ্ধান্ত থেকে সরে এসেছে তিন ইউরোপীয় দেশ ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি। ইউরোপীয় কূটনীতিকদের সূত্রের বরাত দিয়ে এই খবর প্রকাশ করা হয়েছে।

আইএইএ’তে গত কয়েক দিন ধরে ইরানের বিরুদ্ধে প্রস্তাব উত্থাপিত হতে পারে বলে কূটনৈতিক চ্যানেলে খবর পাওয়ার পর তেহরান এ ব্যাপারে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছিল।

এদিকে আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসি ইরানের সাথে ‘কৌশলগত বিষয়গুলো’ নিয়ে বৈঠকে বসার জন্য আগামী এক মাস পর আবার ইরান সফরে আসবেন বলে ঘোষণা দিয়েছেন।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি সর্বশেষ এক বক্তব্যে তার দেশকে অভিযুক্ত করে আইএইএ’তে প্রস্তাব উত্থাপনের ব্যাপারে তিন ইউরোপীয় দেশকে সতর্ক করে দিয়ে বলেছেন, এসব দেশ যেন আইএইএ’র সাথে ইরানের সহযোগিতামূলক সম্পর্ককে ক্ষতিগ্রস্ত না করে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ‘কূটনীতিক প্রচেষ্টাকে সুযোগ দেয়ার’ এবং রাফায়েল গ্রোসিকে তার কাজে সফল হওয়ার সুযোগ দিতে তিন ইউরোপীয় দেশ ইরানবিরোধী প্রস্তাব উত্থাপন করেনি।

এদিকে রাফায়েল গ্রোসি বলেছেন, তিনি ইরানের কাছ থেকে ‘সদিচ্ছার’ প্রমাণ পেয়েছেন। তিনি বলেন, ইরান ‘টেকনিক্যাল বৈঠক’ আয়োজনে সম্মত হয়েছে।

তিন ইউরোপীয় দেশের পক্ষ থেকে ইরানবিরোধী প্রস্তাব উত্থাপিত হলে এ প্রক্রিয়ার চূড়ান্ত পরিণতি হিসেবে ইরানের পরমাণু কর্মসূচির বিষয়টিকে আইএইএ থেকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাঠানো হতো। সেক্ষেত্রে নিরাপত্তা পরিষদ ইরানের বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিতে পারত। বর্তমানে ইরানের ওপর কেবল আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা কার্যকর রয়েছে। ২০১৫ সালের পরমাণু সমঝোতার ভিত্তিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞাগুলো স্থগিত রাখা হয়।

সূত্র : পার্স টুডে


আরো সংবাদ



premium cement
আশুলিয়ায় ছিনতাইকারীর হামলায় আহত নারীর মৃত্যু ‘মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন’ অভিযোগ মোদির, এফআইআর সিপিএমের প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ

সকল