১৪ এপ্রিল ২০২১
`

আমেরিকার পরাজয় : ইরানকে দিতে হবে ৩৭ মিলিয়ন ডলার

হেগের আদালত - ছবি : সংগৃহীত

হেগের একটি আদালতে ইরানের দায়ের করা মামলায় হেরে গেছে আমেরিকা। আদালতের রায় অনুসারে ইরানকে এখন ৩৭ মিলিয়ন বা তিন কোটি ৭০ লাখ ডলার অর্থ দিতে হবে।

১৯৮১ সালে সই হওয়া আলজিয়ার্স চুক্তি লঙ্ঘন করার জন্য আমেরিকার বিরুদ্ধে ওই মামলা করেছিল ইরান।

আলজিয়ার্স চুক্তি অনুসারে আমেরিকায় আটক ইরানের সম্পদ ফেরত দেয়ার কথা ছিল কিন্তু মার্কিন অর্থ বিভাগ সে সম্পদ ফেরত দিতে বাধা দিয়েছে কিংবা দেরি করেছে। এরপর ইরান হেগের আদালতে মামলা করে।

বুধবার ইরানি প্রেসিডেন্টের কার্যালয়ের আন্তর্জাতিক আইন বিষয়ক কেন্দ্র থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, হেগের আদালত ইরানের দাবির পক্ষে রায় দিয়েছে যার কারণে আমেরিকা এখন ইরানকে ক্ষতিপূরণের অর্থ দিতে বাধ্য হবে।

১৯৮২ সালে ইরান ওই মামলা করে। ১৯৯২ সালে আদালত প্রাথমিক রুলিং ইস্যু করে। চূড়ান্ত রায়ে ইরানকে ২ কোটি ৯০ লাখ ডলার দেয়ার নির্দেশ দিয়েছে আদালত, আর অর্থ দিতে দেরি হলে আরো ৮০ লাখ ডলার দিতে হবে।

হেগের আদালতের যে ট্রাইব্যুনালে মামলার বিচার হয়েছে তাতে ইরান ও আমেরিকা দু দেশই তিনজন করে আইনজীবী নিয়োগ দিয়েছিল।

সূত্র : পার্সটুডে



আরো সংবাদ


অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক ব্যাপক বিক্ষোভের পর পাকিস্তানে ‘নিষিদ্ধ’ হচ্ছে উগ্র ডানপন্থী দল টিএলপি এবার হেফাজতের সহকারী মহাসচিব গ্রেফতার ওয়াশিংটন-তেহরান আলোচনায় পরমাণু কেন্দ্রে নাশকতার ঘটনার কালো ছায়া যুক্তরাষ্ট্রকে চীন : প্লিজ আগুন নিয়ে খেলবেন না স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায়ের সুযোগ দিতে জামায়াত আমিরের আহ্বান রমজানের প্রথম দিন যেভাবে কাটলো খালেদা জিয়ার করোনা সংক্রমণের নতুন রেকর্ড, তবু লকডাউনে যাবে না ভারত নোয়াখালীতে স্ত্রীকে হত্যার চেষ্টার অভিযোগে স্বামী কারাগারে মোবাইল চুরির অপবাদে ধর্ষণ, আটক ৩

সকল