০৭ মে ২০২১
`

আইএইএ’তে ইরানবিরোধী সম্ভাব্য প্রস্তাবকে ‘বালসুলভ’ বলল রাশিয়া

আইএইএ’তে ইরানবিরোধী সম্ভাব্য প্রস্তাবকে ‘বালসুলভ’ বলল রাশিয়া -

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’তে ইরানের সমালোচনা করে প্রস্তাব উত্থাপনের যে পরিকল্পনা তিন ইউরোপীয় দেশ নিয়েছে তাকে ‘শিশুসুলভ’ আচরণ বলে মন্তব্য করেছে রাশিয়া।

ভিয়েনায় জাতিসঙ্ঘের দফতরগুলোতে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ বুধবার এক টুইটার বার্তায় বলেন, ঠিক যখন ইরানের পরমাণু সমঝোতার পুনরুজ্জীবনের সম্ভাবনা প্রবলভাবে বেড়ে গেছে তখন জার্মানী, ব্রিটেন ও ফ্রান্সের পক্ষ থেকে এ ধরনের প্রস্তাব উত্থাপন সে সম্ভাবনাকে মারাত্মক দুর্বল করে দিতে পারে। তিনি এ পদক্ষেপকে ‘বিপজ্জনক রাজনৈতিক উদ্যোগ’ বলে অভিহিত করেন।

মঙ্গলবার ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জন ইভস লা দ্রিঁয়া আইএইএ’র নির্বাহী বোর্ডে ইরানের সমালোচনা করে একটি প্রস্তাব উত্থাপনের সম্ভাবনার কথা জানিয়েছিলেন।

এর জবাবে উলিয়ানোভ ইরানের পরমাণু সমঝোতাকে কার্যকর করার জন্য আইএইএ’কে সর্বোচ্চ দায়িত্বশীলতার পরিচয় দেয়ারও আহ্বান জানান।

২০১৮ সালের মে মাসে সম্পূর্ণ অবৈধভাবে ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন এবং তেহরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন। তার ওই পদক্ষেপের জবাবে ইরান ২০১৯ সালের মে মাস থেকে পরমাণু সমঝোতায় নিজের দেয়া প্রতিশ্রুতি থেকে সরে আসতে শুরু করে। বর্তমানে ইরান শতকরা ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করছে যা পরমাণু সমঝোতায় সাড়ে তিন মাত্রায় নির্ধারিত ছিল। তিন ইউরোপীয় দেশ ইরানের পক্ষ থেকে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়ানোর বিষয়টি মেনে নিতে পারছে না। কিন্তু তেহরান বলেছে, আমেরিকা ও ইউরোপ তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে ইরানকে সাড়ে তিন মাত্রার সীমাবদ্ধতায় ফিরে যাবে।
সূত্র : পার্সটুডে



আরো সংবাদ