১৩ মে ২০২১
`

ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের সিদ্ধান্ত নিল আয়ারল্যান্ড

ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের সিদ্ধান্ত নিল আয়ারল্যান্ড -

আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী সাইমন কভেনি বলেছেন, তার দেশ ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে। তিনি আরো বলেছেন, প্রাথমিকভাবে চার্জ দ্যা অ্যাফেয়ার্স পর্যায়ে এই সম্পর্ক স্থাপন করা হবে।

২০২৩ সালে ডাবলিন তেহরানে দূতাবাস খুলবে বলেও তিনি উল্লেখ করেন। বার্তা সংস্থা শিনহুয়ার বরাত দিয়ে ইরানের বার্তা সংস্থা ফার্স এ তথ্য জানিয়েছে।

এর আগে কভেনি গত ২০ জানুয়ারি ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সাথে ভার্চুয়াল বৈঠক করে। সেখানে তিনি ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের আগ্রহ প্রকাশ করেন।

ওই বৈঠকে ইরান ও আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীরা দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে পরস্পরের দৃষ্টিভঙ্গি ও মতামত বিনিময় করেন। পাশ্চাত্যের সাথে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা নিয়েও দুই পররাষ্ট্রমন্ত্রী আলোচনা করেন।

বৈশ্বিক অর্থনৈতিক মন্দার জের ধরে সরকারি ব্যয় কমানোর লক্ষ্যে আয়ারল্যান্ড ২০১২ সালে ইরানে নিজের দূতাবাস বন্ধ করে দিয়েছিল।
সূত্র : পার্সটুডে



আরো সংবাদ


ইসরাইল-ফিলিস্তিনি যুদ্ধ নিয়ে ইরফান-কঙ্গনার লড়াই নোয়াখালীতে রেকর্ড পরিমাণ বৃষ্টি, ঈদের দিনও বৃষ্টি হতে পারে ধামরাইয়ে কোসটাল ওয়েলফেয়ারের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ এখনো মূল ক্ষেপণাস্ত্র ব্যবহার করিনি : হামাস ইসরাইলি আরবরা নিজ দেশে যেভাবে বৈষম্যের শিকার ইসরাইলের পক্ষে দাঁড়াল ভারত, জাতিসঙ্ঘে ফিলিস্তিনের ‘বিশেষ নিন্দা’ কোভিডে একের পর এক অধ্যাপকের মৃত্যু, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় চত্বরে আতঙ্ক কোম্পানীগঞ্জে বাদলের অনুসারীদের লক্ষ্য করে মির্জা অনুসারীদের গুলি, পালাতে গিয়ে আহত ৫ হাজারতম ম্যাচে হারলেন সেরেনা নিখোঁজ অমিত শাহ’র খোঁজে দিল্লি পুলিশের কাছে মিসিং ডায়েরি মাগুরায় ২ মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২, আহত ১

সকল