১৬ মে ২০২১
`

ইয়েমেন সঙ্কট নিয়ে আলোচনায় জারিফ ও জাতিসঙ্ঘ মহাসচিব

ইয়েমেন সঙ্কট নিয়ে আলোচনায় জারিফ ও জাতিসঙ্ঘ মহাসচিব -

ইয়েমেনের চলমান সঙ্কট নিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ও জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আলোচনা করেছেন। আলোচনায় দু’জনই ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে একমত পোষণ করেন এবং এজন্য শান্তি আলোচনা শুরু করার আহ্বান জানিয়েছেন। ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন কথিত আরব জোট যে অবরোধ দিয়ে রেখেছে তারও অবসান ঘটানোর কথা বলেছেন।

গতকাল মঙ্গলবার জাতিসঙ্ঘ মহাসচিব এবং ইরানি পররাষ্ট্রমন্ত্রী টেলিফোনে এই আলোচনা করেন। দেশটিতে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে জাতিসঙ্ঘ সর্বসাম্প্রতিক যে পদক্ষেপ নিয়েছে তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে দেশটির সমস্ত রাজনৈতিক পক্ষের অংশগ্রহণ জরুরি বলেও মতামত ব্যক্ত করা হয়েছে। টেলিফোন আলাপে জাতিসঙ্ঘ মহাসচিব ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে ইরানের পক্ষ থেকে প্রচেষ্টা অব্যাহত রাখার আহ্বান জানান।

জবাবে জাওয়াদ জারিফ জাতিসঙ্ঘের যেকোনো প্রচেষ্টা বাস্তবায়নের ক্ষেত্রে ইরানের পক্ষ থেকে সমর্থন থাকবে বলে জানিয়েছেন। তিনি বিশেষ জোর দিয়ে বলেছেন, ইয়েমেনের যুদ্ধ বন্ধ করতে হবে এবং দেশটিতে ভয়াবহ মানবিক বিপর্যয় ঠেকাতে এখনই জরুরিভিত্তিতে মানবিক সহযোগিতা পৌঁছানোর ব্যবস্থা করতে হবে।

তিনি আশা করছেন, ইয়েমেনের সব রাজনৈতিক পক্ষের অংশগ্রহণে যে আলোচনা হবে তার মধ্যদিয়ে দেশটিতে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা সম্ভব হবে। একইসাথে জাওয়াদ জারিফ একটি অংশগ্রহণমূলক সরকার গঠনের কথাও বলেন।
সূত্র : পার্সটুডে



আরো সংবাদ


গুজরাতে প্রচণ্ড বেগে আঘাত হানতে পারে তাউটে ইসরাইলের প্রতি জোরাল সমর্থন পুনঃব্যক্ত বাইডেনের পশ্চিমবঙ্গে ১৫ দিনের লকডাউন শুরু গাজায় ইসরাইলের প্রচণ্ডতম বোমাবর্ষণ, টার্গেট হামাসপ্রধানও কেন আসিফকে ব্যাট তুলে মারতে গিয়েছিলেন শোয়েব? জানালেন আফ্রিদি খুনের মামলায় ভারতীয় কুস্তিগিরের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি ফিলিস্তিনিদের উপর ইসরাইলি নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র গাজার জাতিসঙ্ঘ অফিসের কাছে ব্যাপক বোমা হামলা ঘুম নেই, আতঙ্কে দিন কাটাচ্ছেন ইসরাইলে কর্মরত হাজার হাজার ভারতীয় নার্স! সিংগাইরে ট্রাকের ধাক্কায় যুবক নিহত শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ২৯ মে পর্যন্ত

সকল