২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইয়েমেন সঙ্কট নিয়ে আলোচনায় জারিফ ও জাতিসঙ্ঘ মহাসচিব

ইয়েমেন সঙ্কট নিয়ে আলোচনায় জারিফ ও জাতিসঙ্ঘ মহাসচিব -

ইয়েমেনের চলমান সঙ্কট নিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ও জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আলোচনা করেছেন। আলোচনায় দু’জনই ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে একমত পোষণ করেন এবং এজন্য শান্তি আলোচনা শুরু করার আহ্বান জানিয়েছেন। ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন কথিত আরব জোট যে অবরোধ দিয়ে রেখেছে তারও অবসান ঘটানোর কথা বলেছেন।

গতকাল মঙ্গলবার জাতিসঙ্ঘ মহাসচিব এবং ইরানি পররাষ্ট্রমন্ত্রী টেলিফোনে এই আলোচনা করেন। দেশটিতে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে জাতিসঙ্ঘ সর্বসাম্প্রতিক যে পদক্ষেপ নিয়েছে তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে দেশটির সমস্ত রাজনৈতিক পক্ষের অংশগ্রহণ জরুরি বলেও মতামত ব্যক্ত করা হয়েছে। টেলিফোন আলাপে জাতিসঙ্ঘ মহাসচিব ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে ইরানের পক্ষ থেকে প্রচেষ্টা অব্যাহত রাখার আহ্বান জানান।

জবাবে জাওয়াদ জারিফ জাতিসঙ্ঘের যেকোনো প্রচেষ্টা বাস্তবায়নের ক্ষেত্রে ইরানের পক্ষ থেকে সমর্থন থাকবে বলে জানিয়েছেন। তিনি বিশেষ জোর দিয়ে বলেছেন, ইয়েমেনের যুদ্ধ বন্ধ করতে হবে এবং দেশটিতে ভয়াবহ মানবিক বিপর্যয় ঠেকাতে এখনই জরুরিভিত্তিতে মানবিক সহযোগিতা পৌঁছানোর ব্যবস্থা করতে হবে।

তিনি আশা করছেন, ইয়েমেনের সব রাজনৈতিক পক্ষের অংশগ্রহণে যে আলোচনা হবে তার মধ্যদিয়ে দেশটিতে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা সম্ভব হবে। একইসাথে জাওয়াদ জারিফ একটি অংশগ্রহণমূলক সরকার গঠনের কথাও বলেন।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement