২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আইএইএ’তে ইরানবিরোধী প্রস্তাব পাস হবে কূটনীতির জন্য হুমকি : আরাকচি

আইএইএ’তে ইরানবিরোধী প্রস্তাব পাস হবে কূটনীতির জন্য হুমকি : আরাকচি -

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেছেন, আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার নির্বাহী বোর্ডে তার দেশের বিরুদ্ধে প্রস্তাব পাস করা হবে অগঠনমূলক ও কূটনীতির জন্য হুমকি। তিনি সোমবার সন্ধ্যায় অস্ট্রিয়ার ইউরোপ ও আন্তর্জাতিক বিষয়ক মন্ত্রণালয়ের সচিব পিটার লাউনিস্কির সাথে এক ভার্চুয়াল বৈঠকে এ মন্তব্য করেন।

বৈঠকে দুই কূটনীতিক ইরানের পরমাণু সমঝোতা বিষয়ক সর্বশেষ পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এ সময় আরাকচি বলেন, তার দেশের পরমাণু সমঝোতায় পুরোপুরি ফিরে যাওয়া নির্ভর করছে ইরানের ওপর থেকে আমেরিকার বেআইনি নিষেধাজ্ঞা প্রত্যাহার করার ওপর।

আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর থেকে এখন পর্যন্ত ইউরোপীয় দেশগুলো এই সমঝোতা রক্ষা করার জন্য বিন্দুমাত্র প্রচেষ্টা না চালানোয় আরাকচি ইউরোপের তীব্র সমালোচনা করেন।
ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, আইএইএ’তে তার দেশের বিরুদ্ধে যেকোনো প্রস্তাব পাসের অর্থ হবে কূটনৈতিক প্রচেষ্টাকে স্থবির করে দেয়া। ভার্চুয়াল বৈঠকে পিটার লাউনেস্কি পরমাণু সমঝোতা রক্ষা করা নিয়ে সৃষ্ট সঙ্কট সমাধানে সব রকম সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল