২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

জেরুসালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেয়া দেশগুলো পাচ্ছে করোনার ভ্যাকসিন

জেরুসালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেয়া দেশগুলো পাচ্ছে করোনার ভ্যাকসিন - ছবি : আনাদোলু এজেন্সি

যেসব দেশ ইসরাইলকে স্বীকৃতি দিয়েছে তাদের জন্য করোনাভাইরাসের টিকা পাঠাচ্ছে দেশটি। সেই সাথে এ টিকা পাঠানো হচ্ছে দখলকৃত পশ্চিমতীরেও। ইসরাইলের সংবাদমাধ্যম হারেৎজ এ খবর দিয়েছে।

এটা এখনো পরিষ্কার নয়, তেল আবিব কী পরিমাণ টিকা বিতরণ করতে যাচ্ছে। তবে কাদের এ টিকা দেয়া হচ্ছে, তার মোটামুটি এক তালিকা পাওয়া গেছে। ইসরাইলের টিকা পেতে যাওয়া দেশগুলো হলো, চেক রিপাবলিক, হাঙ্গেরি, গুয়াতেমালা, হন্ডুরাস, দখলকৃত পশ্চিমতীর এবং অন্য একটি নাম প্রকাশ না করা দেশ।

চেক রিপাবলিক, হাঙ্গেরি, গুয়াতেমালা ও হন্ডুরাস ইতিমধ্যে জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছে।

ইসরাইলের প্রধানমন্ত্রীর দফতর থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ইসরাইলের সফল ভাবে টিকাদান প্রচারণার পর বিশ্বের অনেক দেশ এখন টিকা সরবরাহের ব্যাপারে ইসরাইলের সহযোগিতা চেয়েছে।’

ইসরাইলের বামপন্থী দল মেরেৎজের চেয়ারপারসন তামার জানদবার্গও পশ্চিমতীর ও অবরুদ্ধ গাজা উপত্যকায় আরো বেশি টিকা সরবরাহের জন্য প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে, গাজা কর্তৃপক্ষ সোমবার থেকে সেখানে করোনাভাইরাসের টিকাদান প্রকল্প শুরু করার পরিকল্পনা করছে। গত সপ্তাহে ইসরাইল উপত্যকাটিতে রাশিয়ার উদ্ভাবিত করোনার টিকা স্পুটনিক ভি’র প্রবেশাধিকার দেয়ার পর এ উদ্যোগ নিচ্ছে গাজা কর্তৃপক্ষ। এছাড়া সংযুক্ত আরব আমিরাতও গাজাকে ২০ হাজার টিকা দান করেছে।

সূত্র : মিডলইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement