২৮ ফেব্রুয়ারি ২০২১
`

সাবেক সৌদি তেলমন্ত্রী আহমদ জাকি আর নেই

আহমদ জাকি ইয়ামানি - ছবি : সংগৃহীত

সৌদি আরবের তেল ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে দীর্ঘদিন দায়িত্ব পালন করা সাবেক মন্ত্রী আহমদ জাকি ইয়ামানি আর নেই। মঙ্গলবার ৯০ বছর বয়সে লন্ডনে তিনি ইন্তেকাল করেন।

মৃত্যুর কোনো কারণ উল্লেখ না করেই সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনে তার মৃত্যুর খবর প্রকাশ করা হয়। রাষ্ট্রীয় টিভি চ্যানেলে বলা হয়, তাকে পবিত্র মক্কায় দাফন করা হবে।

সৌদি আরবের তেলশিল্প আহমদ জাকি ইয়ামানির নেতৃত্বে দৃঢ়ভিত্তির ওপর দাঁড়ায়। ১৯৬২ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত তেল মন্ত্রণালয়ে দায়িত্ব পালনকালীন সময়ে ইয়ামানি তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিসের (ওপেক) জন্মলগ্ন থেকে সংগঠনটিতে সৌদি আরবের অবস্থানে নেতৃত্বের অবস্থানে নিয়ে আসেন। বর্তমানেও সংগঠনটিতে সৌদি আরব তার নেতৃত্বমূলক অবস্থান বজায় রেখেছে।

১৯৭৩ সালে আরব-ইসরাইল যুদ্ধের সময় বাদশাহ ফয়সলের প্রশাসনে তেলমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট রিচার্ড নিকসন এই যুদ্ধে ইসরাইলকে সমর্থন করলে ওপেকের অন্তর্ভুক্ত আরব দেশগুলো যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের কাছে তেল রফতানি পুরোপুরি বন্ধ করে দেয়।

১৯৭৩ সালের তেল অবরোধের পর সৌদি আরবে তেল উত্তোলনের সাথে জড়িত অ্যারাবিয়ান আমেরিকান অয়েল কোম্পানিকে তিনি পূর্ণভাবে জাতীয়করণ করেন। সৌদি অ্যারাবিয়ান অয়েল কোম্পানি বা আরামকো নামে পরিচিত এই প্রতিষ্ঠান বর্তমানে দেশটির রাজস্বের গুরুত্বপূর্ণ একটি উৎস।

১৯৮৬ সালে সৌদি বাদশা ফাহাদের সাথে মতবিরোধের জেরে আহমদ জাকি ইয়ামানিকে পদচ্যুত করা হয়।

আহমদ জাকি ইয়ামানি ১৯৩০ সালে মক্কায় জন্মগ্রহণ করেন। ইয়েমেনি বংশদ্ভুত আলেম পরিবারের সন্তান আহমদ জাকি নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয় ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে গ্রাজুয়েশন করেন।

সূত্র : আলজাজিরা



আরো সংবাদ


তানভির ঘূর্ণিতে ইনিংস ব্যবধানে জয় মুজাক্কিরসহ সাংবাদিক হত্যা ও নির্যাতনের প্রতিবাদে ২ মার্চ দেশব্যাপী কলম বিরতি জেলখানার আবহে মিরাজ চতুর্থবারের মতো বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড-২০১৯’-এ স্বর্ণ পদক অর্জন করলো প্রিমিয়ার সিমেন্ট তদন্তের মাধ্যমে লেখক মুশতাকের মৃত্যুর রহস্য উন্মোচিত হবে : কাদের শহীদ মাসুম বিন হাবিবের বাবার ইন্তেকালে ছাত্রশিবিরের শোক করোনায় মৃতের সংখ্যা বাড়ল চাঁদপুরে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ১ কার্টুনিস্ট কিশোরের রিমান্ড নামঞ্জুর মাওলানা হাবিবুর রহমানের ইন্তেকালে জামায়াত আমীরের শোক দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের ধাওয়া-পাল্টা ধাওয়া, নিহত ১

সকল