২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আইসিসির নিষেধাজ্ঞা প্রত্যাহার : মার্কিন পরিকল্পনায় উদ্বিগ্ন ইসরাইল

আন্তর্জাতিক অপরাধ আদালত - ফাইল ছবি

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) ওপর থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার পরিকল্পনায় উদ্বেগ প্রকাশ করেছে ইসরাইল। বুধবার ইসরাইলি কর্মকর্তাদের বরাত দিয়ে প্রকাশিত এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে দেশটির দৈনিক সংবাদপত্র দ্যা জেরুসালেম পোস্ট।

পত্রিকাটি জানায়, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ আইসিসির চিফ প্রসিকিউটর ফাটু বেনসুডার জন্য ফিলিস্তিনিদের বিরুদ্ধে সম্ভাব্য ইসরাইলি যুদ্ধাপরাধের পূর্ণ তদন্তের পথ খুলে দেবে।

প্রতিবেদনে জানানো হয়, আইসিসির এই তদন্তে ‘অতীত ও বর্তমানের ইসরাইলি উচ্চপদস্থ সামরিক ও কূটনীতিক কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হতে পারে।’

প্রতিবেদনে ইসরাইলি এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বলা হয়, ‘আমরা আশা করি (যুক্তরাষ্ট্রের) বর্তমান প্রশাসনের সাথে চলার জন্য সাধারণ ভাবে চলার মতো অবস্থান খুঁজে নিতে পারবো।’

তিনি জানান, আইসিসির এই প্রসঙ্গ বাইডেন প্রশাসনের সাথে সংশ্লিষ্ট প্রধানতম আলোচ্য বিষয়ের মধ্যে একটি।

এর আগে রোববার ইসরাইলের রাষ্ট্রীয় টেলিভিশন কান চ্যানেলে সংবাদ প্রকাশ করা হয়, ২০১৪ সালে গাজা উপত্যকায় ইসরাইলের আগ্রাসনের পরিপ্রেক্ষিতে যুদ্ধাপরাধের তদন্তের জন্য আইসিসি উৎসাহিত হতে পারে।

এমনই এক তদন্তের সিদ্ধান্ত ২০১৯ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে তৎকালীন ক্ষমতাসীন ট্রাম্প প্রশাসনের সাথে সংঘর্ষ এড়াতে স্থগিত করা হয়। ২০২০ সালের জুনে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য যুদ্ধাপরাধের সন্ধানে তদন্ত শুরু করলে ডোনাল্ড ট্রাম্প আইসিসির ওপর নিষেধাজ্ঞা চাপিয়ে দেন।

২০১৯ সালের ডিসেম্বরে, আইসিসির চিফ প্রসিকিউটর ফাটু বেনসুডা ঘোষণা করে অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের সম্ভাব্য যুদ্ধাপরাধের তদন্ত শুরু করার জন্য যথেষ্ট প্রমাণ আদালতের হাতে আছে।

২০১৪ সালে ইসরাইলের ৫১ দিনের এই আগ্রাসনে কমপেক্ষ দুই হাজার ৩২২ ফিলিস্তিনি নিহত হন, যাদের বেশিরভাগই ছিলেন বেসামরিক নাগরিক। আগ্রাসনে আরো প্রায় ১১ হাজার লোক আহত হন।


সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement