২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আন্তঃআফগান আলোচনা দেশটির সঙ্কট সমাধানের একমাত্র উপায় : ইরান

আন্তঃআফগান আলোচনা দেশটির সঙ্কট সমাধানের একমাত্র উপায় : ইরান -

ইরান বলেছে, আফগানিস্তানের চলমান সঙ্কটের শান্তিপূর্ণ ও টেকসই সমাধানের একমাত্র উপায় হচ্ছে আন্তঃআফগান আলোচনা চালিয়ে যাওয়া।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে তার দেশের এই নীতি-অবস্থানের কথা উল্লেখ করে বলেছেন, ওয়াশিংটনে কি হচ্ছে তার ওপর ইরানের অবস্থান নির্ভর করে না। আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার জন্য ইরান অনেক ত্যাগ স্বীকার করেছে বলে জানান খাতিবজাদে। আফগানিস্তানে টেকসই শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা প্রতিষ্ঠিত হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আফগানিস্তানে এমন পরিবেশ সৃষ্টি হওয়া দরকার যেখানে জাতি, ধর্ম, বর্ণ ও মাজহাব নির্বিশেষে সেদেশের সকল মানুষ শান্তিপূর্ণ সহাবস্থান করতে পারে।

খাতিবজাদে বলেন, আফগানিস্তানের ওপর দুই দশকের দখলদারিত্ব ও আগ্রাসনের অবসান ঘটিয়ে এ অঞ্চল থেকে সেনা প্রত্যাহার করা ছাড়া আমেরিকার সামনে কোনো বিকল্প নেই। মার্কিন সরকারের শুভবুদ্ধির উদয় হবে এবং আফগান জনগণের দুঃখ-কষ্ট আর না বাড়িয়ে ওয়াশিংটন অবিলম্বে দেশটি থেকে সেনা প্রত্যাহার করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

খাতিবজাদে এমন সময় এসব কথা বললেন যখন মোল্লা আব্দুলগনি বারাদারের নেতৃত্বাধীন একটি তালেবান প্রতিনিধিদল ইরান সফর করছে। গতকাল বুধবার এই প্রতিনিধিদলের সদস্যরা ইরানের সর্বোচ্চ নিরাপত্তা কর্মকর্তা আলী শামখানির সাথে সাক্ষাৎ করেছেন।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement