১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আহত বিক্ষোভকারীর মৃত্যুতে তিউনিসিয়ায় সংঘর্ষ

তিউনিসিয়ায় গ্রেফতারের প্রতিবাদে বিক্ষোভ - ছবি : এএফপি

তিউনিসিয়ায় চলমান বিক্ষোভে আহত এক বিক্ষোভকারীর মৃত্যুতে দেশটিতে পুলিশ-বিক্ষোভকারীদের মধ্যে নতুন করে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে।

রাজধানী তিউনিস থেকে তিন ঘণ্টার যাতায়াতের দূরত্বে সিবাইতলা শহরে এক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় হাইকাল রশদি নামের এই বিক্ষোভকারীর মৃত্যু হয় বলে সোমবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তিউনিস আফ্রিক প্রেস (টিএপি) জানায়।

স্থানীয় সংবাদমাধ্যমকে হাইকাল রশিদের পরিবার জানায়, টিয়ার গ্যাসের ক্যানিস্টারের আঘাতে আহত হয়ে তিনি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

টিএপি সোমবার জানায়, সিবাইতলা শহরের কাছাকাছি কাসারাইন নগরীর সরকারি কৌঁসুলির দফতর জানায়, রশদির ময়নাতদন্তের আদেশ দেয়া হয়েছে।

রশদির মৃত্যুর পর বিক্ষোভকারীরা সিবাইতলা শহরের পুলিশ স্টেশনে ভাঙচুর ও আগুন লাগানোর চেষ্টা করে।

১৫ জানুয়ারি সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভিডিও ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে তিউনিসিয়ায় চলমান বিক্ষোভ শুরু হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে ওই ভিডিওতে দেখা যায়, সিলিয়ানা শহরে একজন মেষপালককে এক পুলিশ কর্মকর্তা তিরস্কার ও নির্যাতন করেন। ওই মেষপালকের ভেড়া স্থানীয় সরকারি কার্যালয়ের ভেতর ঢুকে পড়েছিল।

এক দশক আগে দারিদ্র্য, দুর্নীতি ও অবিচারের বিরুদ্ধে বিপ্লবের মাধ্যমে তিউনিসিয়ায় গণতন্ত্রের উত্তরণ হলেও দেশটির অর্থনৈতিক অবস্থা এখনো শোচনীয়। রাষ্ট্রীয় সেবা ব্যবস্থার দুর্গতির সাথে সাথে তিউনিসিয়ার অর্থনীতি মারাত্মক বিপর্যয়ের প্রান্তে রয়েছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement