২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

সিরিয়া সঙ্কটের বিবাদমান সব পক্ষের অংশগ্রহণে জেনেভায় বৈঠক

সিরিয়া সঙ্কটের বিবাদমান সব পক্ষের অংশগ্রহণে জেনেভায় বৈঠক -

সিরিয়ার সরকার, সরকারবিরোধী ও সিভিল সোসাইটির অংশগ্রহণে যুদ্ধবিধ্বস্ত দেশটির সংবিধান সংশোধনের উদ্দেশে সুইজারল্যান্ডের জেনেভায় এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সোমবার জাতিসঙ্ঘের মধ্যস্থতায় পঞ্চম দফায় সিরিয়া সঙ্কটে জড়িত সব পক্ষের অংশগ্রহণে এই আলোচনা শুরু হয়।

এর আগে জাতিসঙ্ঘের সিরিয়া বিষয়ক বিশেষ দূত গায়ার পেডেরসেন জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে জানান, এই বিষয়ে এক বছরের বেশি সময় আলোচনা হয়েছে। এখন সময় হয়েছে সুসংগঠিত ও সুনির্দিষ্টভাবে আলোচনা নিশ্চিত করা।

আলোচনার বিষয়ে সরকারবিরোধী পক্ষের শীর্ষ আলোচক হাদি আল-বাহিরা ডিপিএ নিউজ এজেন্সিকে জানান, আলোচনা নির্ধারিত সময়ের মধ্যেই সম্পন্ন হওয়া উচিত। এটি মাসের পর মাস চলতে পারে না।

তিনি বলেন, ’সিরিয়ায় মানবিক সঙ্কটের সমাপ্তি আমাদের দায়িত্ব।’

আরব বসন্ত নামে পরিচিত আরব বিশ্বের বিভিন্ন দেশে একনায়কদের বিরুদ্ধে জনসাধারণের বিপ্লবের দশম বার্ষিকীর মধ্যেই এই আলোচনা অনুষ্ঠিত হচ্ছে। আরব বসন্তের পরিপ্রেক্ষিতে তিউনিসিয়া ও মিসরে বিপ্লবের সাফল্যের পর ২০১১ সালের ১৫ মার্চ সিরিয়ার জনসাধারণ দেশটির একনায়ক বাশার আল-আসাদের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে।

সিরীয় নাগরিকদের শান্তিপূর্ণ বিক্ষোভ আসাদ সরকার সামরিক উপায়ে দমনের চেষ্টা করলে দেশটিতে দীর্ঘ গৃহযুদ্ধের সূচনা হয়।

দশ বছরের চলমান এই গৃহযুদ্ধে পাঁচ লাখের বেশি লোক নিহত হয়েছে। যুদ্ধের কারণে দেশটির দুই কোটি ৩০ লাখ জনসংখ্যার অর্ধেকই বাস্তুচ্যুত হয়। এর মধ্যে ৫০ লাখ শরণার্থী প্রতিবেশি বিভিন্ন দেশে আশ্রয় নেয়।
সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার

সকল