১১ এপ্রিল ২০২১
`

মাটি খুঁড়ে সন্ধান মিলল খোলাফায়ে রাশেদার আমলের মসজিদ

মাটি খুঁড়ে সন্ধান মিলল খোলাফায়ে রাশেদার আমলের মসজিদ - সংগৃহীত

ঐতিহাসিক ফিলিস্তিন ভূখণ্ডের গ্যালিলি সাগরের তীরে মাটি খুঁড়ে সন্ধান পেয়েছে খোলাফায়ে রাশেদার আমলে নির্মিত একটি মসজিদ।

গ্যালিলির পশ্চিম তীরে বাইজান্টাইন শাসনামলের এক ধ্বংসাবশেষে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধানের পর এই মসজিদের সন্ধান পাওয়া যায়। বর্তমান ইসরাইলের উত্তরের তাইবেরিয়াস শহরের কাছাকাছি অবস্থানের এই মসজিদটি ৬৩৫ খ্রিস্টাব্দে খলীফা হযরত উমর (রা.) এর শাসনামলে মুসলিম বাহিনীর সিরিয়া বিজয়ের সময় তৈরি করা হয় বলে ধারণা করা হচ্ছে।

গত সপ্তাহে মসজিদটির সন্ধান পাওয়ার ঘোষণা দেন ওই স্থানে ১১ বছর প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান চালিয়ে আসা দলের প্রধান, জেরুসালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক বিভাগের অধ্যাপক ড. কাটিয়া সাইটরিন সিলভারম্যান।

ওই ধ্বংসাবশেষে স্তম্ভযুক্ত স্থাপনার সন্ধানের পরিপ্রেক্ষিতে ১৯৫০-এর দশকে প্রথম খনন কাজ শুরু হয়। ওই সময় স্থানটিকে বাইজান্টাইন আমলের বাজারের ধ্বংসাবশেষ হিসেবে চিহ্নিত করা হয়।

মসজিদটির প্রথম সন্ধান পাওয়ার পর সংশ্লিষ্ট প্রত্নতাত্ত্বিকরা ধারণা করেছিলেন, মসজিদটি আট শতকের স্থাপনা। পরে আরো খোঁড়ার পর প্রত্নতাত্ত্বিকরা লক্ষ্য করেন, মসজিদটির স্থাপত্যশৈলী আরো এক শতক আগের পুরনো।

ইসরাইলি প্রত্নতাত্ত্বিকরা ধারণা করছেন, সিরিয়া বিজয়ে অংশ নেয়া মুসলিম সেনাবাহিনীর অন্যতম সেনাপতি শুরাহবিল ইবনে হাসানা মসজিদটি নির্মাণ করেন।

ড. সাইটরিন সিলভারম্যান বলেন, আমরা নিশ্চিতভাবে বলছি না, এটি শুরাহবিলের নির্মাণ। তবে আমাদের কাছে থাকা ঐতিহাসিক সূত্র বলছে, ৬৩৫ খ্রিস্টাব্দে টাইবেরিয়াস জয়ের পর তিনি এখানে একটি মসজিদ নির্মাণ করেন।
সূত্র : আরব নিউজ



আরো সংবাদ


ইউক্রেন সীমান্তে কৌশলগত ‘ইস্কান্দার’ ক্ষেপণাস্ত্র মোতায়েন রাশিয়ার নলছিটিতে পুড়িয়ে বাবুই-ছানা হত্যার দায় স্বীকার করে ক্ষমা চাইলেন বৃদ্ধ পেঁয়াজের ভরা মৌসুমে লকডাউন চাষিদের মাথায় হাত কোয়ারেন্টিন পরিবেশেই আছেন খালেদা জিয়া ২০২১ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-১৯ ইসলাম ও নৈতিক শিক্ষা প্রথম অধ্যায় : আকাইদÑবিশ্বাস এইচএসসি পরীক্ষার প্রস্তুতি : বাংলা প্রথম পত্র কবিতা : ঐকতান ২০২১ সালের অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-১৯ এসএসসি পরীক্ষা : ইসলাম ও নৈতিক শিক্ষা দ্বিতীয় অধ্যায় : শরিয়তের উৎস ৬০ রেকর্ডে শেষ বাংলাদেশ গেমস টানা পাঁচবার সেরা আনসার

সকল

লক খোলা লকডাউন, রোববার নতুন নির্দেশনা (১৫৪৬৩)র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করলো পুলিশ (১৪৫৪৯)১৪ এপ্রিল থেকে জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী (১২০৮১)ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করুন : বাবুনগরী (৮৫১১)১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের চিন্তা সরকারের : কাদের (৮৩৮২)এবার টার্গেট জ্ঞানবাপী মসজিদ! (৭১৪৫)আপনি যে পতনের দ্বারপ্রান্তে তা বুঝবেন কিভাবে? (৫৪২১)মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বন্দুক নিয়ে লড়ছেন বিক্ষোভকারীরা (৪৫৯৮)হিমছড়িতে ভেসে এলো বিশাল তিমি (৪৪৫৭)বিজেপির নির্বাচনী গানে বাংলাদেশে ইসলামপন্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ছবি (৪২৭৬)