১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

‘ইরানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনে সৌদি আরব প্রস্তুত’

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান - ফাইল ছবি

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান বলেছেন, ইরানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে তার দেশ প্রস্তুত রয়েছে। তিনি দাবি করেন, সৌদি আরব বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চাইলেও ইরান উত্তেজনা কমানোর ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ নয়।

সৌদি রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল আল-আরাবিয়াকে দেয়া সাক্ষাৎকারে সৌদি পররাষ্ট্রমন্ত্রী দাবি করেন, রিয়াদের সাথে আলোচনায় তেহরান মোটেই আন্তরিক নয়। ইরানের সাথে শান্তি প্রতিষ্ঠায় আমাদের হাত প্রসারিত কিন্তু ইরান কোনো চুক্তিতে পৌঁছাতে প্রতিশ্রুতিবদ্ধ নয়।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী ইরানের সাথে আলোচনায় বসতে পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদভুক্ত আরব দেশগুলোর প্রতি আহ্বান জানানোর পর ইরান তার ওই প্রস্তাবকে স্বাগত জানায়। এর দুদিন পর সৌদি আরবের পক্ষ থেকে এই বক্তব্য এলো।

২০১৬ সালে সৌদি আরবের শিয়া সম্প্রদায়ের প্রখ্যাত ধর্মীয় নেতা আয়াতুল্লাহ শেখ নিমরের মৃত্যুদণ্ডের পর বিক্ষুব্ধ জনতা তেহরানে সৌদি দূতাবাসে হামলা চালানোর পর রিয়াদ ইরানের সাথে সম্পর্ক ছিন্ন করে। সেই থেকে দেশটি ইরানের সাথে শত্রুতাপূর্ণ নীতি অনুসরণ করে আসছে এবং আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তেহরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগের কৌশল বাস্তবায়নে সহযোগিতা করেছে।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী ইরানের আন্তরিকতা নিয়ে প্রশ্ন তুললেও ইরান বহু উপলক্ষে আরব দেশগুলোর সাথে সরাসরি আলোচনায় বসার ব্যাপারে তার প্রস্তুতির কথা ঘোষণা করেছে।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী তার সাক্ষাৎকারে পরমাণু সমঝোতা সম্পর্কে বলেছেন, এটি দুর্বল একটি চুক্তি। কারণ এতে মধ্যপ্রাচ্যের কোনো দেশের অংশগ্রহণ নেই।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement