০৪ মার্চ ২০২১
`

বাহরাইনে ইসরাইলি চার্জ দ্য অ্যাফেয়ার্স নিয়োগ, প্রতিবাদে বিক্ষোভ

বাহরাইনে ইসরাইলি চার্জ দ্য অ্যাফেয়ার্স নিয়োগের প্রতিবাদে বিক্ষোভ - ছবি : পার্সটুডে

আরব রাষ্ট্র বাহরাইনে ইসরাইল তাদের চার্জ দ্য অ্যাফেয়ার্স নিয়োগ করেছে। গত সেপ্টেম্বর মাসে ইসরাইলের সাথে বাহরাইন সম্পর্ক স্বাভাবিক করার পর তেল আবিবের পক্ষ থেকে এই পদক্ষেপ নেয়া হলো।

তবে ইহুদিবাদী ইসরাইলের চার্জ দ্য অ্যাফেয়ার্স নিয়োগের এই ঘটনাকে মেনে নিতে পারেননি বাহরাইনের সাধারণ জনগণ। শুক্রবার সারাদেশে এর বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ করেছেন তারা।

বিক্ষোভ মিছিলে যোগ দেয়া লোকজনকে ব্যানার-ফেস্টুন ব্যবহার করতে দেখা যায়, যাতে লেখা ছিল- ‘দখলদার ইসরাইল তোমার কোনো ঠাঁই নেই আমাদের দেশে। আমরা তোমাকে বহিষ্কার করব।’

ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটার অ্যাকাউন্টে দেয়া এক পোস্টে বলা হয়েছে, ইটাই ট্যাগনার নামে এক ব্যক্তিকে চার্জ দ্য অ্যাফেয়ার্স নিয়োগ করা হয়েছে এবং তিনি এরইমধ্যে বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী খালিদ বিন আহমাদ আলে খলিফার সাথে সাক্ষাৎ করেছেন। এরপর বাহরাইনের জনগণ এই বিক্ষোভ মিছিল করলেন।

যদিও গত সেপ্টেম্বর মাস থেকে ইসরাইলের সাথে বাহরাইন আনুষ্ঠানিকভাবে সম্পর্ক প্রতিষ্ঠা করেছে তবে কয়েক দশক আগে থেকেই তেল আবিবের সাথে সম্পর্ক রক্ষা করে আসছিল। বাহরাইনের আগে সংযুক্ত আরব আমিরাত ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করে। এরপর আফ্রিকার দেশ সুদান এবং মরক্কো একই পথ অনুসরণ করেছে। এই চার দেশের সাথে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশেষ ভূমিকা রেখেছেন।

সূত্র : পার্সটুডে



আরো সংবাদ


নিউইয়র্কে এপ্রিলে সীমিত পরিসরে কিছু থিয়েটার পুনরায় খোলার অনুমতি ক্যালিফোর্নিয়ায় মেক্সিকো সীমান্তের কাছে সড়ক দুর্ঘটনায় ১৩ জন নিহত পরমাণু সমঝোতাকে এগিয়ে নেয়ার একমাত্র উপায় নিষেধাজ্ঞা প্রত্যাহার : ইরান মহান মুক্তিযুদ্ধে এইচ টি ইমামের ভূমিকা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ : রাষ্ট্রপতি মৃত্যুর ৬৩ বছর পর আলজেরিয়ার স্বাধীনতাকামীকে হত্যার দায় স্বীকার ফ্রান্সের এইচ টি ইমামের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক এক দিনের সফরে ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী আইএইএ’তে ইরানবিরোধী সম্ভাব্য প্রস্তাবকে ‘বালসুলভ’ বলল রাশিয়া ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের সিদ্ধান্ত নিল আয়ারল্যান্ড জামালপুরের সেই ডিসি যে শাস্তি পেলেন এক ওভারে পোলার্ডের ছয় ছক্কা, জিতল ওয়েস্ট ইন্ডিজ

সকল