০৭ মার্চ ২০২১
`

উপসাগরীয় দেশগুলোর জন্য ইসরাইলের বিশেষ দূত নিয়োগ

জাভি হেইফতজ - ছবি : সংগৃহীত

উপসাগরীয় দেশগুলোর জন্য বিশেষ দূত হিসেবে কূটনীতিক জাভি হেইফতজকে নিয়োগ করতে যাচ্ছেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী গ্যাবি অ্যাশকেনজাই।

আবুধাবী ও মানামাতে দূতাবাস এবং দুবাইয়ে কনস্যুলেট প্রতিষ্ঠার সাথে সাথে উপসাগরীয় অন্য দেশগুলোর সাথে ইসরাইলের সম্পর্ক উন্নয়নের বিষয় নিয়ে তিনি কাজ করবেন।

বিদেশে দায়িত্ব পালন করা কূটনীতিকদের মধ্যে ৬৪ বছর বয়স্ক হেইফতজকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করে ইসরাইল। রাশিয়ার সাইবেরিয়ায় জন্ম নেয়া জাভি হেইফতজ একইসাথে একজন আন্তর্জাতিক আইনজীবী ও ব্যবসায়ী।

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ঘনিষ্ঠ সহযোগী হেইফতজ ২০০৪-২০০৭ মেয়াদে ব্রিটেনে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনের মাধ্যমে কূটনীতিক ক্যারিয়ার শুরু করেন। পরে তিনি অস্ট্রিয়ায় ইসরাইলের রাষ্ট্রদূত ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় ইসরাইলি দূত হিসেবে দায়িত্ব পালন করেন।

২০১৫ সালে হেইফতজ মস্কোতে ইসরাইলের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হন। রুশ-ইসরাইলি কৌশলগত সহযোগিতার সম্পর্ক তৈরির মূল স্থপতি হিসেবে তাকে বিবেচনা করা হয়। ২০১৭ সালের জানুয়ারি থেকে তিনি চীন ও মঙ্গোলিয়ায় ইসরাইলের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

গ্যাবি অ্যাশকেনজাই জানান, উপসাগরীয় দেশগুলোতে বিশেষ দূত হিসেবে নিযুক্তির জন্য ব্যবস্থাপনা ও নেতৃত্বের বিপুল অভিজ্ঞতাসম্পন্ন সফল অর্থনীতিবিদ ও উচ্চপদস্থ কূটনীতিক হওয়ার বিবেচনায় হেইফতজকে নির্বাচিত করা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনে ইসরাইলের কূটনীতিক মিশন প্রতিষ্ঠার প্রাথমিক দায়িত্ব শেষে তিনি উপসাগরীয় অন্যান্য দেশের সাথে ইসরাইলের সম্পর্ক উন্নয়নের জন্য দায়িত্ব পালন করবেন।

সূত্র : আশরক আল-আওসাত



আরো সংবাদ